শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

কাপ্তাই উপজেলা মডেল মসজিদ নির্মাণ কাজে মন্থর গতি

কবির হোসেন, কাপ্তাই (রাঙামাটি) থেকে | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় ১৩ কোটি টাকার ইসলামিক ফাউন্ডেশনের মডেল মসজিদ ও সাংস্কৃতি কেন্দ্রের নির্মাণ কাজ বন্ধ। কাজ চলছে মন্তর গতিতে। ১৮ মাসের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও কাজের কাজ কিছুই হয়নি। সিংহভাগ কাজ এখনও বাকি। কবে নাগাদ শেষ হবে তার কোন উত্তর পাওয়া যায়নি। কাপ্তাই উপজেলা সদর বড়ইছড়ি পুরাতন কেন্দ্রিয় মসজিদ ভেঙে কাপ্তাই উপজেলায়ও প্রায় ১৩ কোটি টাকা ব্যায়ে মেগা প্রকল্প মডেল মসজিদ নির্মাণের জন্য নভেম্বর ২০১৯ সালে এ প্রকল্পের কাজ শুরু করা হয়। কিন্ত মডেল মসজিদের কাজ চলছে মন্তর গতিতে।
এদিকে এ নির্মাণ কাজ নিয়ে বিভিন্ন মহলের মধ্যে গুনজন শুরু হয়েছে। কবে নাগাদ এর কাজ শেষ হবে তারও কোন উত্তর পাওয়া যায়নি। মডেল মসজিদের নির্মাণের দরপত্র আহবান করে গ্রহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় আওতাধীন অধিদপ্তর গণপূর্ত বিভাগ রাঙামাটি এবং ঠিকাদারী কাজ পায় শেফাত এন্টারপ্রাইজ।
এ বিষয়ে শেফাত এন্টারপ্রাইজ ঠিকাদার ইঞ্জিনিয়ার মঞ্জুরুল ইসলাম জানান, ‘আমরা নভেম্বর ২০১৯ হতে এ মসজিদ নির্মাণ কার্যক্রম শুরু করি। আমরা প্রায় তিন কোটি টাকার কাজ করেছি। তারমধ্যে আমরা পেয়েছি মাত্র ৫০ লাখ টাকা। গণপূর্ত বিভাগ বলছে, ফান্ডে টাকা নেই।’
তিনি আরো জানান, মসজিদের পাশের পাহাড় নিয়ে আনসারের মধ্যে জটিলতা রয়েছে। মসজিদের ৪৭টি ফুটিং বেইজের মধ্যে ইতোমধ্যে ৪১টি করা হয়েছে। বাকি রয়েছে ৬টি। চলতি শুস্ক মৌসুমে এ বাকি ৬টি ফুটিং বেইজ করা না গেলে বর্ষা মৌসুমে করা কঠিন হবে। মসজিদের পাশে আনসার ব্যাটলিয়নের সাথে পাহাড় ও সীমানা নিয়ে জটিলতার ফলে চলতি কছরের ২৫ জানুয়ারি হতে কাজ বন্ধ রয়েছে।
এদিকে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার ও মসজিদ কমিটির সভাপতি মুনতাসির জাহান বলেন, কবে নাগাদ কাজ বন্ধ রয়েছে বা কি সমস্যা আমাকে কেউ জানায়নি বা তিনি এ ব্যাপারে কোন কিছুই জানেনা বলে তিনি মন্তব্য করেন। তবে বলেন, সরকারের এ মেগা প্রকল্পের কাজ বন্ধ হতে পারেনা।
এ প্রসঙ্গে রাঙামাটি গণপূর্ত বিভাগের ইঞ্জিনিয়ার সমিধ তালুকাদার (এসডিও)’র, নির্মাণ কাজ বন্ধের কথা অস্বীকার করে বলেন, ডালাই কাজ হয়েছে তাই নির্মাণ শ্রমিকরা ছুটিতে গেছে। আগামী ১৫ দিনের মধ্যে আবার শ্রমিকরা ফিরে এসে কাজ করবে বলে উল্লেখ করেন। তবে তিনি জায়গা বা ফান্ড সমস্যা নিয়ে কোন কিছুই বলেননি।
এ দিকে রাঙামাটি জেলা ইসলামিক ফাউনেন্ডশন উপ-পরিচালক মো. ইকবাল বাহার চৌধুরী বলেন, সরকারের এতবড় মেগা প্রজেক্ট মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের মাঝে-মধ্যে খোঁজ খবর নেয় এবং কোন, কোন উপজেলায় এ নির্মাণ কাজ ধীরে হচ্ছে বলে উল্লেখ করেন। নির্মাণ কাজের গতি আরো দ্রæত বাড়ানোর জন্য আহবান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন