রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বাবার চেয়ে ছেলে ৯ বছরের বড়

মো. আশিকুর রহমান টুটুল, লালপুর (নাটোর) থেকে | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বাবার চেয়ে ছেলে বয়সে ৮ বছরের বড়। জাতীয় পরিচয়পত্রে এমন ভুল হয়েছে নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া ইউনিয়নের পূর্বপাড়া গ্রামের বাসিন্দা পিতা মো. মকছেদ আলী সরদার তার বড় ছেলে মজিবুর রহমানের। বাবা মকছেদ আলীল চেয়ে ছেলে মজিবুর রহমান বয়সে ৮ বছর ৯ মাসের বড়। জাতীয় পরিচয়পত্রে বয়সের এমন ভুল হওয়ায় নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে বাবা ও ছেলে উভয়কে। গতকাল সোমবার সকালে তার বাড়িতে গেলে দেখা যায়, পিতা মকছেদ আলী একজন বৃদ্ধ। বয়সের ভারে নূয়ে পড়েছেন তিনি।
জানা গেছে, পিতা মকছেদ আলী প্রকৃত বয়স ৭৯ বছর হলেও ২০০৮ সালের জাতীয় পরিচয়পত্রে মকছেদ আলীর জন্মতারিখ দেয়া হয়েছে ১৯৮০ সালের ১৫ জুলাই আর তার বড় ছেলে মজিবুর রহমানের জন্মতারিখ দেয়া হয়েছে ১৯৭১ সালের ১৫ আগস্ট। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী, পিতার বয়স প্রায় ৪০ বছর। আর ছেলে মজিবুর রহমানের বয়স প্রায় ৪৯ বছর। সে হিসেবে পিতার চেয়ে ছেলে প্রায় ৯ বছরের বড়।
এসময় কথা বলতে চাইলে মকছেদ আলী আক্ষেপ করে জানান, জাতীয় পরিচয়পত্রের বয়সের এমন ভুলের কারণে শেষ বয়সের সম্বল হিসেবে সরকার তাকে বয়স্ক ভাতার কার্ড করে দিয়েছিল। সে কার্ডও কেটে গেছে। ভোটার তালিকার তথ্য সংগ্রহ করার সময় সংগ্রহকারী ভুলে আমার এমন অবস্থা হয়েছে। এই ভুল সংশোধন করতে স্থানীয় জনপ্রতিনিধিসহ অনেকের কাছে ধরনা দিয়েও বয়সটা আর সংশোধন করা যায়নি। এ কারণে বিভিন্ন নাগরিক সুবিধা থেকে আমি বঞ্চিত হচ্ছি। এ ব্যাপারে লালপুর উপজেলা নির্বাচন অফিসার হাসিব বিন সিহাব জানান, জাতীয় পরিচয়পত্র নিয়ে আসলে বুঝতে পারবো কোথায়-কিভাবে ভুল হয়েছে। সংশোধনের জন্য আবেদন করলে এবং প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করলে ভুল সংশোধন করে দেয়া যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন