ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাচন কমিশনে বাহাস

নির্বাচন সুষ্ঠু না হলে ক্ষমতা হস্তান্তর স্বাভাবিক হয় না : মাহবুব তালুকদার দেশে ভোটার ১১ কোটি ১৭ লাখ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ১২:০১ এএম

জাতীয় ভোটার দিবসে নতুন ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। দেশে এখন মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ ২৯ হাজার ৬৬৯ জন। এর মধ্যে ১৯ লাখেরও বেশি রয়েছে নতুন ভোটার।

প্রধান নির্বাচন কমিশন কে এম নূরুল হুদা বলেছেন, ‹মাহবুব তালুকদার দেশের নির্বাচন কমিশনের স্বার্থে কাজ করেন না, তিনি ব্যক্তিস্বার্থে ও একটি উদ্দেশ্য সাধন করার জন্য, এ কমিশনকে অপদস্ত করার জন্য যতটুকু যা করা দরকার ততটুকু করেছেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচন সুষ্ঠু না হলে ক্ষমতা হস্তান্তর স্বাভাবিক হতে পারে না। স্থানীয় নির্বাচনেও হানাহানি, মারামারি, কেন্দ্র দখল, ইভিএম ভাংচুর ইত্যাদি মিলে এখন একটা অনিয়মের মডেল তৈরি হয়েছে।

গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন ভবনে তৃতীয় জাতীয় ভোটার দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মাহবুব তালুকদার বলেন, একথা ধ্রæব সত্য যে, নির্বাচন হচ্ছে গণতন্ত্রে উত্তরণের একমাত্র পথ। নির্বাচন অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ, অংশীদারমূলক ও গ্রহণযোগ্য না হলে ক্ষমতার হস্তাস্তর স্বাভাবিক হতে পারে না। নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য না হলে দেশের স্থিতিশীলতা, সামাজিক অস্থিরতা ও ব্যক্তির নৈরাশ্য বৃদ্ধি পায়। এর ফলে নৈরাশ্য থেকে নৈরাজ্য সৃষ্টি হওয়ায় আশঙ্কা রয়েছে। নৈরাজ্য প্রবণতা কোনো গণতান্ত্রিক দেশের জন্য মোটেই কাম্য নয়। দেশের মানুষের গণতান্ত্রিক আশা-আকাঙ্খা রূপদানের জন্য নির্বাচন কমিশনের ওপর সাংবিধানিক দায়িত্ব অর্পিত হয়েছে। এই দায়িত্ব যথাযথভাবে পালন করতে না পারলে আমরা গণতন্ত্র অস্তাচলে পাঠানোর দায়ে অভিযুক্ত হবো। বর্তমানে আমরা দেশব্যাপী পৌরসভা নির্বাচনের প্রায় শেষ পর্যায়ে আছি। আগামী এপ্রিল থেকে ধাপে ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। স্থানীয় নির্বাচনগুলোর গতিপ্রকৃতি দেখে আমার ধারণা হচ্ছে, বহুদলীয় গণতন্ত্রের জন্য নির্বাচনের যে লেভেল প্লেয়িং ফিল্ড ও ভারসাম্য রক্ষিত হওয়ার প্রয়োজন ছিল, তা হচ্ছে না। এককেন্দ্রীয় নির্বাচনে স্থানীয় নির্বাচনের তেমন গুরুত্ব নেই, নির্বাচনে মনোনয়ন লাভই এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্থানীয় নির্বাচনেও হানাহানি, মারামারি, কেন্দ্র দখল, ইভিএম ভাংচুর ইত্যাদি মিলে এখন একটা অনিয়মের মডেল তৈরি হয়েছে। বিভিন্ন স্থানে সংঘটিত এসব ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা বলা হলেও অসংখ্য বিচ্ছিন্ন ঘটনা বা দুর্ঘটনা মিলে এক ধরনের অবিছিন্নতা তৈরি হয়, যা নির্বাচনের অনুসঙ্গ হিসেবে রূপ লাভ করে।

ইভিএম ভোটের বিষয়ে এই নির্বাচন কমিশনার বলেন, একসময়ে আমি বিভিন্ন কারণে ইভিএম বা ইলেষ্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের বিরোধী ছিলাম। বিশেষভাবে কোনো প্রস্তুতি ব্যতিরেকে ও সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলোর সম্মতি ছাড়া জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারে আপত্তি করেছি। বর্তমানে প্রধানত দু’টি কারণে আমি ইভিএমে ভোটগ্রহণে আগ্রহী। নির্বাচন প্রক্রিয়ার সংস্কারের বিষয়ে তিনি বলেন, আমি মনে করি, নির্বাচন প্রক্রিয়ার সংস্কার না হলে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। আজও এই কথার পুনরাবৃত্তি করতে চাই। নির্বাচন প্রক্রিয়ায় সংস্কার না হলে নির্বাচনী ব্যবস্থাপনা প্রায় অকার্যকর হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে সংশ্লিষ্ট সকল মহলের ইতিবাচক উদ্যোগ গ্রহণ প্রয়োজন। নির্বাচন প্রক্রিয়ার সংস্কার না হলে এখন যে ধরনের নির্বাচন হচ্ছে, তার মান আরও নিম্নগামী হওয়ার আশঙ্কা রয়েছে। তিনি বলেন, ‹নির্বাচন কমিশনের ভুলত্রুটি, এখান থেকে একটা, ওখান থেকে একটা, ডাস্টবিন থেকে একটা পুরনো কাগজপত্র বের করে একটা কিছু দাঁড় করানো সম্ভব। ইসির কার কী দায়িত্ব, কী পরামর্শ, কর্মকর্তারা কাজ কী করছেন- এগুলো করেন কি না, এটা করলে ভালো হতো- এসব প্রশ্ন করা যায়।

ব্যক্তিগত স্বার্থে ও উদ্দেশ্য প্রণোদিতভাবে নির্বাচন কমিশনকে হেয়, অপদস্ত ও নিচে নামানোর জন্য নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার যা করা দরকার সবই করে চলেছেন বলে অভিযোগ তুলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

তিনি বলেন, মাহবুব তালুকদার দেশের নির্বাচন কমিশনের স্বার্থে কাজ করেন না, তিনি ব্যক্তিস্বার্থে ও একটি উদ্দেশ্য সাধন করার জন্য, এ কমিশনকে অপদস্ত করার জন্য যতটুকু যা করা দরকার ততটুকু করেছেন। নির্বাচন কমিশনের ভুলত্রুটি, এখান থেকে একটা, ওখান থেকে একটা, ডাস্টবিন থেকে একটা পুরনো কাগজপত্র বের করে একটা কিছু দাঁড় করানো সম্ভব। ইসির কার কী দায়িত্ব, কী পরামর্শ, কর্মকর্তারা কাজ কী করছেন- এগুলো করেন কি না, এটা করলে ভালো হতো- এসব প্রশ্ন করা যায়।

এদিকে নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, জাতীয় ভোটার দিবসে হালনাগাদ ভোটার তালিকার করা হয়েছে। এখন দেশে ১১ কোটি ১৭ লাখ ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ৫১লাখ ২২ হাজার ২২৩ জন। এছাড়া হিজড়া ভোটার রয়েছে ৪৪১ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
রিপন সরকার ৩ মার্চ, ২০২১, ১:২৭ এএম says : 1
EVM নাম পরিবর্তন করে AVM (অাওমীলিগ ভোটিং মেশিন) নাম রাখার জন্য বেহুদা কমিশনের নিকট অাবেদন জানাচ্ছি।
Total Reply(0)
Yousuf Khan ৩ মার্চ, ২০২১, ১:২৭ এএম says : 0
কতটা নির্লজ্জ হলে নির্বাচন কমিশন এরকম নির্বাচনের সাফাই গাইতে পারে? উনার পরিবারেও কি কোনো যোগ্য লোক নাই যে তাকে বুঝাতে পারে? বিএনপি'র আমলে তত্ত্বাবধায়ক সরকারের আজিজ আর এখনকার নির্বাচন কমিশনার মনে হয় খালাতো ভাই!
Total Reply(0)
Shamim Ahmed ৩ মার্চ, ২০২১, ১:৩৫ এএম says : 0
কোথাও কোনো ভোট হয়না,,, সব থাকে ভোট ডাকাতদের দখলে, তার জলজ্যান্ত প্রমাণ হল নরসিংদী পৌর নির্বাচন,,, আওয়ামী লীগ ও প্রশাসনের ভোট ডাকাতি সাধারণ জনগণ শুধু চেয়ে চেয়ে দেখছে
Total Reply(0)
Alamin Hossain ৩ মার্চ, ২০২১, ১:৩৬ এএম says : 0
তোমরা যে পথ বেছে নিয়েছো তা সাধারণ মূর্খ,শ্রমিক, সাধারণ জনগণ সবাই বুঝতে পারে।এমনকি আওয়ামীলীগ কে যারা ভালোবাসে তারাও এভাবে নির্বাচন চায় না।
Total Reply(0)
Nabi Newaz ৩ মার্চ, ২০২১, ১:৩৭ এএম says : 0
বৃটিশ বা পাকিস্তানি উপনিবেশের অধীনে থাকা কালীন ভোটের সুষ্ঠুতা নিয়ে কেউ প্রশ্ন তোলেনি। স্বাধীনতার রজতজয়ন্তী পালন করতে যাচ্ছি আমরা এখন, কিন্তু সবাই এক বাক্যে অসন্তোষ ভোটের সুষ্ঠুতা নিয়ে। শুধু নির্বাচন কমিশন সন্তুষ্ট। What a fun!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন