বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষক-কর্মচারীদের ৩০ মার্চের আগে টিকা নেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

আগামী ৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। এর আগে সকলের টিকা নিশ্চিত করা হবে বলেও জানানো হয়েছে। এজন্য ৩০ মার্চের আগেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের টিকা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। গতকাল রোববার মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এদিন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বিদ্যালয় খোলার প্রস্তুতির বিষয়ে খোঁজ-খবর নিতে কক্সবাজার এলাকার শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি টিকা নেওয়ার পাশাপাশি সব শিক্ষা প্রতিষ্ঠান স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যবস্থা নিতে বলেন। প্রতিমন্ত্রী কক্সবাজারে সাহিত্যিকা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কলাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রস্তুতি পরিদর্শন করেন।

এ সময় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে অবস্থানকালে সব শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে সর্বদা মাস্ক পরিধান করা নিশ্চিত করতে হবে। কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালুকরণ নির্দেশনা এরইমধ্যে সারা দেশে সব শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে। এই নির্দেশিকা প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা নির্দেশনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো, ইউনিসেফ, বিশ্বব্যাংক, সিডিসি অনুসরণ করে এই নির্দেশনা প্রণয়ন করা হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে এই নির্দেশনা প্রতিপালন করতে হবে।
প্রতিমন্ত্রী আরও বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যক্রম পরিচালনা নির্দেশনা অনুযায়ী সম্পন্ন করে, তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের আসন বণ্টনের ব্যবস্থা করতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে নির্দিষ্ট সময় পর পর নিয়ম মেনে সাবান দিয়ে হাত ধোয়া, প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন এবং হাঁচি-কাশির শিষ্টাচার পালন করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন