বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতে ‘কনসার্ট ফর বাংলাদেশ’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ২:১০ পিএম

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ১৯৭১ সালের ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ শো’র আয়োজন করবে ভারত। ভারতের কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস- আইসিসিআর এই কনসার্টের আয়োজন করবে।  

কনসার্টের নেতৃত্বে থাকবেন জর্জ হ্যারিসনের ছেলে ধ্যানি হ্যারিসন ও রবিশংকরের মেয়ে আনুশকা শংকর। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় কনসার্ট আয়োজনের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা হতে পারে। আর এই কনসার্ট হবে আগামী বছর।

১৯৭১ সালে আমেরিকার নিউইয়র্কের ম্যাসিডন স্কোয়্যারে বাঙালি মুক্তিসংগ্রামের সঙ্গে একাত্ম হয়ে বিটলসের জর্জ হ্যারিসন গেয়েছিলেন, বাংলাদেশ বাংলাদেশ’ গানটি। মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে জর্জ হ্যারিসন গান গাইলেন আমেরিকায় দাঁড়িয়েই, যে আমেরিকা এই যুদ্ধ নিয়ে যথেষ্ট অসন্তুষ্ট ছিল। বলা হয়েছিল যুদ্ধ বিরতির কথা। এত বিতর্ক এরিয়ে জর্জ হ্যারিসন গাইলেন ‘বাংলাদেশ’ গান। কনসার্টের নাম ছিল ‘কনসার্ট ফর বাংলাদেশ’।

‘কনসার্ট ফর বাংলাদেশ’ থেকে সংগৃহীত হয়েছিল ২,৫০,০০০ ডলার। যা বাংলাদেশের উদ্বাস্তুদের জন্য দেওয়া হয়েছিল। লীড গিটারিস্ট হলেও বিটলসের প্রতিটি এলবামেই জর্জ হ্যারিসনের নিজের লেখা ও সুর দেওয়া দু’একটি একক গান থাকতোই। যা বিটলস্ এর হয়ে এ সময়ের গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল-‘ইফ আই নিডেড সামওয়ান’, ‘ট্যাক্সম্যান’, ‘হোয়াইল মাই গীটার জেন্টলী উইপস্’, ‘হিয়ার কামস দ্য সান’, ‘সামথিং’-এর মতো গান গুলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন