শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিন্ধুর পানি বণ্টন নিয়ে আলোচনায় বসছে ভারত-পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ৫:০৪ পিএম

সিন্ধুর নদের পানি বণ্টন নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে চির প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। মঙ্গলবার থেকে দিল্লিতে শুরু হবে এই বৈঠক। চলবে বুধবার পর্যন্ত। ২ বছর পরে আলোচনায় বসতে চলেছে ২ দেশ। সিন্ধুর পানি বণ্টন নিয়ে ২ দেশের কর্মকর্তারা নিজেদের মতামত জানাবেন এই বৈঠকে।

পাকিস্তান জানিয়েছে, পার্মানেন্ট ইন্ডাস কমিশনের ১১৬তম বৈঠকে যোগ দিতে ও পানি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য তাদের প্রতিনিধি দল ভারতে আসছে। লাদাখে একাধিক জলবিদ্যুৎ প্রকল্প শুরু করেছে ভারত। এই সব প্রকল্প নিয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তান। সেই বিষয়েও আলোচনা হওয়ার কথা এই বৈঠকে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধরী বলেন, ‘চুক্তির আওতায় অনেক বিষয় রয়েছে। যেমন পাকাল দুল ও লোয়ার কালনাই হাইড্রোইলেকট্রলিক প্ল্যান্ট নিয়ে আগেই আমরা আমাদের আপত্তি জানিয়েছি। সেই সব বিষয় নিয়ে এ বার মুখোমুখি আলোচনা হবে।’

এই বৈঠকে পাকিস্তানের প্রতিনিধিত্ব করবেন পাকিস্তানের সিন্ধু পানি বণ্টন প্রকল্পের কমিশনার মহম্মদ মেহের আলি শাহ। অন্য দিকে ভারতের প্রতিনিধিত্ব করবেন ভারতের সিন্ধু পানি বণ্টন প্রকল্পের কমিশনার পি কে সাক্সেনা। এ ছাড়া ভারতের কেন্দ্রীয় পানি কমিশন, কেন্দ্রীয় বিদ্যুৎ পর্ষদ, জাতীয় জলবিদ্যুৎ কমিশনের কর্মকর্তারাও উপস্থিত থাকবেন এই বৈঠকে।

সিন্ধু পানি বণ্টন চুক্তির নিয়ম অনুযায়ী প্রতি বছর ভারত অথবা পাকিস্তানে ২ দেশের প্রতিনিধিদের বৈঠকে বসার কথা। কিন্তু জম্মু-কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর এই প্রথম বৈঠকে বসতে চলেছে ২ দেশ। সে দিক দিয়ে দেখতে গেলে ২ দেশের বর্তমান সম্পর্কের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে এই বৈঠক। সূত্র: এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন