ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিপদ পিছু ছাড়ছে না রোহিঙ্গাদের

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০১ এএম

বিপদ যেন রোহিঙ্গাদের পিছু ছাড়ছে না। ২০১৭ সালে তাদের স্বদেশ মিয়ানমারের আরাকানে নজির বিহীন সেনা নির্যাতনে সহায় সম্পদ ফেলে বাংলাদেশে আশ্রয় নেয় ১১ লাখেরও বেশি রোহিঙ্গা। বাংলাদেশ সরকার তাদের আশ্রয় দিয়ে মানবিকতার পরিচয় দেয়। কিন্তু বিপদ যেন তাদের পিছু ছাড়ছেনা।
গত ২২ মার্চ উখিয়ার বালুখালীর চারটি রোহিঙ্গা ক্যাম্পে আগুন লেগে পুড়ে প্রায় ১০ হাজার শেড। আগুনে পুড়ে নিহত হয় ১১ জন তরতাজা মানুষ। আহত হয় কয়েক হাজার রোহিঙ্গা। আশ্রয়হীন হয়ে পড়ে লক্ষাধিক রোহিঙ্গা।
গতকাল শুক্রবার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প সরেজমিনে গিয়ে দেখা গেছে তারা আবারো স্বপ্ন বুনছে। উঠে দাঁড়াতে চেষ্টা করছে। পুড়ে যাওয়া স্থানে আবারো বাঁশ দিয়ে বাসা বুনছে।
৯ নং ক্যাম্পের একজন মাঝি নুরুল ইসলাম জানান, মিয়ানমারে তারা সেনা নির্যাতনে নিগৃহীত হয়েছে। আর বাংলাদেশে দুর্ঘটনা অথবা শত্রæতার শিকার হয়ে আবারো স্বর্বস্ব হারিয়েছে। বিপদ যেন কিছুতেই তাদের পিছু ছাড়ছেনা।
এদিকে, ২২ মার্চের ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা কি ছিল নিচক দুর্ঘটনা, না এটি ছিল কোন দুর্বৃত্ত চক্রের নাশকতা এনিয়ে গঠন করা হয়েছে ৭ সদস্যের তদন্ত কমিটি। এতে প্রধান করা হয়েছে আরআরআরসিকে। সদস্য রাখা হয়েছে কক্সবাজারের ডিসি, এসপিসহ সরকারি কর্মকর্তাদের। তদন্ত কমিটি ২২ মার্চের পর তিন দিনের মধ্যে রিপোর্ট দেয়ার কথা রয়েছে। সে হিসেবে শনিবার রিপোর্ট দেয়ার কথা। তবে বিশ্বস্ত সূত্রমতে শনিবার রিপোর্ট দিতে পারছেন না তদন্ত কমিটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন