শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এবার বাড়ল টিসিবি পণ্যের দামও

ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধিতে দিশেহারা মানুষ টিসিবি পণ্যের মূল্যবৃদ্ধি অমানবিক -ক্যাব

রফিক মুহাম্মদ | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

ভোগ্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে দিশেহারা সাধারণ মানুষ। ব্যবসায়ীরা অতিকৌশলে রোজার আগেই তেল, চিনি, চাল, ডাল এসব নিত্যপণ্যের দাম একদফা বাড়িয়ে দিয়েছে। এঅবস্থায় সংসার চালাতে মানুষ যখন হিমশিম খাচ্ছে তখন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কিছুটা কম মূল্যে পণ্য বিক্রি করছিল। এতে মধ্যবিত্ত ও নি¤œবিত্তরা কিছুটা হলেও স্বস্তি বোধ করছিল। তবে এবার সে স্বস্তিটুকুও আর থাকলো না। সরকারি সংস্থা টিসিবি এবার তাদের পণ্যের মূল্য বৃদ্ধি করেছে। আর এই মূল্যবৃদ্ধি আজ থেকে কার্যকর হবে।

টিসিবি পণ্যের মূল্যবৃদ্ধিকে অযৌক্তিক এবং অমানবিক বলে আখ্যায়িত করেছে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। সংগঠনের সভাপতি গোলাম রহমান ইনকিলাবকে বলেন, সরকারি সংস্থা টিসিবির পণ্যের দামবৃদ্ধি এটা অমানবিক। টিসিবির মাধ্যমে গরীব মানুষদের কিছুটা কম দামে পণ্য দেওয়া হয়। এখন সে পণ্যের দামও যদি বাড়ানো হয় তাহলে গরীব মানুষ যাবে কোথায়। সরকার পণ্যমূল্য নিয়ন্ত্রণে যেমন ব্যর্থ তেমনি সাধারণ মানুষের পাশে দাঁড়াতেও ব্যর্থ হচ্ছে।
তবে টিসিবি পণ্যের দাম বাড়ানোকে অযৌক্তিক বলে মনে করে না। দাম বাড়ার বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, মাঝে মাঝেই পণ্যের দাম সমন্বয় করে টিসিবি। তারই ধারাবাহিকতায় রমজানে নতুন করে পণ্যের দাম নির্ধারণ করা হয়েছে। এটা অযৌক্তিক কিছু না।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গত ১৭ মার্চ থেকে খোলাবাজারে প্রথম ধাপে পণ্য বিক্রি করে আসছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রমজান উপলক্ষে আজ (১ এপ্রিল) থেকে এই কার্যক্রম কিছুটা বাড়িয়ে দ্বিতীয় ধাপ শুরু হচ্ছে।
তবে দ্বিতীয় ধাপে পণ্যের দাম কিছুটা বাড়ানো হয়েছে। এতে প্রতি কেজি তেলের দাম ১০ টাকা বাড়িয়ে ১০০টাকা এবং ডালের দাম কেজিতে ৫ টাকা বাড়িয়ে ৫৫ টাকা করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া নতুন করে প্রতি কেজি ছোলার দাম ৫৫ টাকা ও খেজুরের দাম ৮০ টাকা নির্ধারণ করেছে টিসিবি।
চলমান ৪০০ ট্রাকের মাধ্যমে ভোজ্যতেল, চিনি, মসুর ডাল ও পেঁয়াজ বিক্রি কার্যক্রম বাড়িয়ে রমজান উপলক্ষে দ্বিতীয় ধাপে ট্রাকসংখ্যা হবে ৫০০টি। এর মধ্যে রাজধানীতে পণ্য বিক্রি করবে ১০০ ট্রাক। আর ট্রাকসেলে যুক্ত হবে ছোলা ও খেজুর। এসব পণ্য আজ থেকে ই-কমার্সের মাধ্যমেও বিক্রি করবে সংস্থাটি। কেউ ট্রাক থেকে না কিনে ই-কমার্স অথবা সরাসরি বিক্রয় কেন্দ্রর মাধ্যমেও এসব পণ্য কিনতে পারবেন।
এদিকে এ বছর নিত্যপণ্যের দামও বাড়তি থাকার কারণে পণ্য বিক্রি কার্যক্রম বাড়িয়েছে বলে জানায় টিসিবি। রমজানে যেসব পণ্যের বেশি চাহিদা থাকে, সেগুলোর ১০ থেকে ১২ শতাংশ টিসিবির মজুত রয়েছে। রমজান উপলক্ষে সংস্থাটি সাশ্রয়ী মূল্যে ২৬ হাজার ৫০০ টন ভোজ্যতেল, ১৮ হাজার টন চিনি, ১২ হাজার টন মসুর ডাল, ৮ হাজার টন ছোলা, ৬ হাজার টন পেঁয়াজ বিক্রি করবে বলে টিসিবি সূত্রে জান যায়।
টিসিবি জানিয়েছে, আজ (১ এপ্রিল) থেকে ট্রাকসেলে একজন ক্রেতা দিনে ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৫৫ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল, ১০০ টাকা দরে ৫ লিটার সয়াবিন তেল এবং ২০ টাকা দরে ৫ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। এছাড়া রমজান উপলক্ষে ২ কেজি ছোলা ৫৫ টাকা দরে এবং এক কেজি খেজুর ৮০ টাকা দরে পাবেন।
ঢাকায় যেসব স্থানে টিসিবির পণ্য বিক্রি হবে সেগুলো হলো, প্রেসক্লাব, সচিবালয় গেট, দিলকুশা/বাংলাদেশ ব্যাংক, যাত্রাবাড়ী বাজার, ইত্তেফাক মোড়, শান্তিনগর বাজার, ডিসি অফিস, শাহজাহানপুর বাজার, শ্যামলী মোড় ন্যাম গার্ডেন, গাবতলী/টেকনিক্যাল, বাংলা কলেজ, সাভার বাজার, খামারবাড়ী, আনন্দ সিনেমা হল (ফার্মগেট), বেগুনবাড়ী, মিরপুর-১ মাজার রোড, নন্দীপাড়া কৃষি ব্যাংক, উত্তরা/আবদুল্লাহপুর, আদাবর/মনসুরাবাদ, হাজী ক্যাম্প, শেওড়াপাড়া, ৬০ ফিট (ভাঙা মসজিদ), মিরপুর-১০ গোলচক্কর, মিরপুর-১১, মিরপুর-২/১২, মিরপুর-১৩ দিগন্ত সমবায় সমিতি, মিরপুর-১৪ কচুক্ষেত, আনসার ক্যাম্প মিরপুর, ভাষানটেক বাজার, কালশী (ইসিবি), পলাশি ছাপড়া মসজিদ, জিগাতলা/ধানমন্ডি সরকারি কলোনী, শাহ সাহেব বাজার/আজিমপুর, বছিলা, মতিঝিল সরকারি কলোনী, মধ্যবাড্ডা, সাতারকুল বাজার, বনশ্রী বাজার, মেরাদিয়া বাজার, মুগদা, গুপিবাগ কমিউনিটি সেন্টার, শনির আখড়া, সারুলিয়া বাজার, গুলশান ভাটারা বাজার, উত্তর বাড্ডা বাজার, ভিকারুননিসা ১০ নং ইস্টার্ন হাউজিং গেট, কারওয়ান বাজার, কলমিলতা বাজার, রামপুরা বাজার, মালিবাগ বাজার, বাসাবো বাজার, ধলপুর কমিউনিটি সেন্টার, মৌচাক, খিলগাঁও তালতলা, কাপ্তান বাজার, শোয়ারীঘাট/নবাবগঞ্জ সেকশন, রাজল²ী/জসিমউদ্দিন ও তেজগাঁও গুদামের পেছনে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন