শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

আমতলীতে বেড়েই চলেছে ডায়রিয়া-নিউমোনিয়া

তালুকদার মো. কামাল, আমতলী (বরগুনা) থেকে | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

পানিবাহিত ও আবহাওয়ার কারণে আমতলীতে বেড়েই চলছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা। গত ২০ মার্চ হতে গত সোমবার পর্যন্ত উপজেলা হাসপাতালে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৬শ’ ২৫ জন রোগী চিকিৎসা নিয়েছে। আক্রান্তদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি।

চিকিৎসকরা বলছেন, আতঙ্কিত হওয়ার কিছু নেই। পানিবাহিত ও আবহাওয়ার কারণে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ বেড়েই চলছে। ওষুধ সরবরাহ রয়েছে। প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে।

জানা যায়, প্রতিদিন নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে এসব শিশু চিকিৎসার জন্য ৫০ শয্যার উপজেলা হাসপাতালে ভিড় করছে। আক্রান্ত হয়ে জরুরি বিভাগে ৫০-৬০ জন চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে ৩০-৩৫ জন হাসপাতালে ভর্তি হচ্ছে। নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে গত ১৭দিনে এখানে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ৬শ’ ২৫ জন রোগী। এর মধ্যে প্রায় অর্ধেক শিশু হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। পর্যাপ্ত চিকিৎসক ও নার্স না থাকায় এসব রোগীর সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। দ্রæত সমস্যা সমাধানের দাবি রোগীদের।

রোগীদের অভিযোগ, ভর্তির পর হাসপাতাল থেকে খাবার স্যালাইন ও সামান্য কিছু ওষুধ দেয়া হয়। বাকি ওষুধ দোকান থেকে কিনতে হয়। এছাড়া তেমন চিকিৎসাও পাওয়া যাচ্ছে না।

আবাসিক মেডিক্যাল অফিসার ডা. আবদুল মুনায়েম সাদ বলেন, পানির কারণে ডায়রিয়া এবং আবহাওয়ার কারণে শিশুরা নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে। শুধু আমাদের এই হাসপাতালেই নয় পুরো জেলায় ডায়রিয়া ও নিউমোনিয়ার অনেক রোগী। পর্যাপ্ত ওষুধ সরবরাহ রয়েছে। প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে। সাধ্যমতো চিকিৎসা দেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন