শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পটুয়াখালীতে এক বছরেও তৈরি হয়নি আরটিপিসিআর ল্যাব

নেই কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থাসহ আইসিইউ

পটুয়াখালী জেলা সংবাদদতা | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

একবছর আগে ২০২০ সালের ৯ এপ্রিল পটুয়াখালী জেলায় প্রথম করোনা রোগী দুমকী উপজেলার দুলালের মৃত্যুর মধ্য দিয়ে করোনা সনাক্ত শুরু হয়। সনাক্তের ১ বছর পরেও পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেই করোনা সনাক্তকরণ আরটিপিসিআর ল্যাব, আইসিইউসহ সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম।

করোনার শুরু থেকে পটুয়াখালী থেকে নমুনা পাঠানো হয় প্রথমে বরিশাল ও পরে ভোলা জেলার আরটিপিসিআর ল্যাবে। এছাড়া বর্তমানে পটুয়াখালীতে রেপিড এন্টিজেন্ট টেস্ট ওজিনএক্সপার্ট মেশিনের মাধ্যমে করোনা সনাক্তকরণ কাজ চলছে। ২০২০ সালের এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে ১০ এপ্রিল ২০২১ পর্যন্ত পটুয়াখালী জেলা থেকে ১৬৩৫২ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হয় এত পজেটিভ সনাক্ত হন ১৯১০ জন এবং মৃতের সংখ্যা ৪৬ বলে জানিয়েছেন পটুয়াখালীর সিভিল সার্জন ডা: মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

করোনার শুরুতে পটুয়াখালীতে করোনা সনাক্তকরণ ল্যাব না থাকায় বরিশাল ও ঢাকা থেকে করোনার পরীক্ষা করতে হয়, সে সময় রিপোর্ট আসতে ৪-৫ দিন সময় লেগে যেত। বর্তমানে ভোলা জেলায় করোনা সনাক্তকরণ ল্যাব হলেও পটুয়াখালীতে অদ্যাবধি ল্যাব স্থাপন করা হয়নি। পটুয়াখালী জেলায় করোনা সনাক্তকরণ ল্যাব স্থাপিত হলে বরগুনা জেলার ১২ লক্ষাধিক জনগনসহ পটুয়াখালীর ১৮ লক্ষাধিক মানুষ-এর সুবিধা পাবে। এছাড়া পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতাল ২৫০ শয্যা থেকে ৫০০ শয্যায় উন্নীত করা হলেও অদ্যাবধি এখানে কোন আইসিইউ বেড এবং সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম নেই। যার ফলে এ অঞ্চলের জনসাধারণ করোনাকালীন স্বাস্থ্য সুবিধা থেকে বঞ্চিত।

এ দিকে করোনার দ্বিতীয় ধাপে পটুয়াখালীতে নতুন করে করোনা সংক্রমন বৃদ্ধিসহ মৃত্যুর সংখ্যা যোগ হচ্ছে। জেলা শহরসহ উপজেলা শহরগুলিতে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ কাজ করছে। মানুষকে সচেতন করার পাশাপাশি ভ্রাম্যমান আদালতের কার্যক্রমও বৃদ্ধি করা হয়েছে। জেলা উপজেলা শহরগুলোতে জনগণকে স্বাস্থ্যসচেতনভাবে চলাচল করতে দেখা গেলেও গ্রাম গঞ্জের হাট-বাজারগুলোতে কোনরকম স্বাস্থ্যবিধি মানা হচ্ছেনা।

এ বিষয়ে পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী জানান, সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি বাস্তবায়নে তারা কাজ করে যাচ্ছেন। সরকারের উর্ধ্বতন পর্যায়ে পটুয়াখালীতে আরটিপিসিআর ল্যাবসহ মেডিক্যাল কলেজ হাসপাতালে আইসিইউ ওসেন্ট্রাল অক্সিজেন চালু করার জন্য অুনরোধপত্র দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত পুরাতন জেলাগুলিতে আরটিপিসিআর ল্যাব স্থাপন পরিকল্পনায় পটুয়াখালী জেলা অগ্রাধিকারে রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন