বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

মধ্যপ্রাচ্যের সাথে রোজা শরীয়তপুরের ২৩ গ্রামে

শরীয়তপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে শরীয়তপুর জেলার জাজিরা, নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলার সুরেশ্বর দরবার শরীফ ও চট্টগ্রামের সাতকানিয়া দরবারের ভক্তরা গতকাল মঙ্গলবার থেকে রোজা রেখেছেন। তারা বরাবরের মতো মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে প্রতি বছরই একদিন পূর্বে রোজা রাখে এবং ঈদ করে থাকেন। এবারো জেলার জাজিরা উপজেলার ৭ গ্রাম, নড়িয়া উপজেলা ১৩ গ্রাম ও ভেদরগঞ্জ উপজেলার ৩ গ্রামের প্রায় ২০ হাজার মানুষ এভাবেই আগাম রোজা রেখেছে।

ভেদরগঞ্জ উপজেলা লাকার্তা গ্রামের মো. বাবু মজুমদার জানান, আমাদের পূর্ব পুরুষরা চট্টগ্রামের সাতকানিয়া পীরের ভক্ত। সে হিসেবে আমরা মনে করি এক আল্লাহর এক পৃথিবী এক চন্দ্র সূর্য্য। তাই আমরা আলাদা দিনে রোজা রাখি না। আমাদের ইসলাম ও কোরআনের সৃষ্টি সৌদি আরবের মানুষের সাথে মিল রেখে আমরা একদিন আগে নয় সঠিক সময়ে আল্লাহর এই হুকুমটি পালন করে থাকি।

সুরেশ্বর দরবার শরীফের পীর শাহ সৈয়দ কামাল নূরী জানান, আমাদের ইসলামে বিভেদের জন্য নয়। আমরা আমাদের পূর্ব পুরুষদের আমল থেকে মক্কা মদিনার সাথে তালমিলিয়ে রোজা পালন, ঈদ ও কোরবানি করে থাকি। এতে যারা বিভেদ মনে করছেন তারাই ভুল করছেন। আমাদের ভক্ত অনুরাগী জাজিরা উপজেলা, জাজিরা পৌরসভার ৩ গ্রাম, বিলাসপুরের ২ গ্রাম ও জাজিরা ইউনিয়নের ২ গ্রামের মানুষ। নড়িয়া উপজেলার ঘড়িসার, কেদারপুর, ডিঙ্গমানিক ইউনিয়নের ১০ গ্রামের মানুষ ও ভেদরগঞ্জ উপজেলার চরভাগা ও ছয়গাঁও ইউনিয়নের ৩ গ্রামের মানুষ আমাদের সাথে মিল রেখে রোজা ও ঈদ পালন করে থাকেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন