শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পটিয়ায় মাটি খেকোদের তান্ডব অব্যাহত

উজাড় হচ্ছে পাহাড় টিলা ও ফসলি জমির উর্বর মাটি

এস কে এম নূর হোসেন, পটিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

চট্টগ্রামের পটিয়া উপজেলায় মাটি খেকোদের তান্ডব বৃদ্ধি পেয়েছে। একটি মাটি ব্যবসায়ী সিন্ডিকেট পাহাড়, টিলা, উর্বর জমিতে স্কেভেটর লাগিয়ে মাটি কেটে কোটি টাকার বাণিজ্য চালিয়ে আসছে। এতে একদিকে পরিবেশ বিপর্যয়, অন্যদিকে জমির ফসল উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। সাম্প্রতিক সময়ে এ মাটি খেকো সিন্ডিকেটটি উপজেলার উত্তর হাইদগাঁও গ্রামে সরকারি আশ্রয়ণ প্রকল্পে ভূমিহীনদের দেয়া মুজিববর্ষের উপহার ঘরের চলাচল রাস্তাও কেটে নিয়েছে।

জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পটিয়ার উত্তর হাইদগাঁও এলাকায় গৃহহীণ পরিবারকে ৭০টি ঘর দেয়া হয়। এরমধ্যে আরো ১৪০টি ঘর নির্মাণ করা হয়েছে। এ ঘরের পাশেই খাস ভূমি ও টিলা ভূমি কেটে মাটি ব্যাবসায়ীরা পুকুর সমান গর্ত বানিয়ে মাটি কেটে বিক্রি করে দিয়েছে। এতে আশ্রয়ণ প্রকল্পে আসা যাওয়ার জন্য রাস্তাও কেটে নিয়েছে। বর্তমানে শুধু পায়ে হেঁটে চলাচলের জন্য একটি পথ রাখা হয়েছে। যাতে কোনো যানবাহন চলাচলের সুযোগ নেই।

পুকুরের মতো করা গর্তে ভবিষ্যতে ছোট শিশুরা পড়ে প্রাণহানি ঘটার সম্ভাবনা রয়েছে। খাস, পাহাড় ও টিলাভূমি কেটে ট্রাকে ট্রাকে মাটি নিয়ে গেলেও প্রশাসন রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছে। আশ্রয়ণ প্রকল্পের পাশেই রয়েছে হযরত মা ফাতেমা (রহ.) মাজার, এতিমখানা, মাদরাসা। মাটির গাড়ি চলাচল করতে গিয়ে এ প্রতিষ্ঠানে যাতায়াতের রাস্তাটিও ভেঙে জরাজীর্ণ হয়েছে।

এছাড়াও উপজেলার খরনা, ফকিরপাড়া, কচুয়াই, ছনহরা, বড়লিয়া, কাশিয়াইশ ইত্যাদি এলাকায় উর্বর জমি কেটে মাটির ব্যবসা চালিয়ে আসছে একটি মাটি খেকো সিন্ডিকেট। এ সিন্ডিকেটের মধ্যে রযেছে হাইদগাঁও এলাকার মঞ্জু ও আকবর। খরনা, ফকিরপাড়ার রহিম, কাদের, সান্টু। কচুয়াই এলাকায় মোতাহের, হাসান। বড়লিয়া এলাকায় শামীম, ছনহরা এলাকায় সরোয়ার আলম।

খরনা ফকির পাড়া এলাকার আবদুর রহিম নামের একজন মৎস্য প্রকল্পের নাম দিয়ে পাহাড়, টিলা, ভূমি কেটে অর্ধ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। থানা পুলিশ ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে এ ব্যবসা চালিয়ে যাচ্ছে বলে এলাকাবাসাীর অভিযোগ।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমদ থেকে জানতে চাইলে তিনি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবেন বলে জানান। পটিয়া থানার ওসি রেজাউল করিম জানান, মাটির গাড়ির খবর পেলে আটক করে ব্যবস্থা নেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন