শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফোমের স্তুপ ঢামেকের নতুন ভবনে অগ্নিকান্ডের আশঙ্কা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০১ এএম


ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবনে করোনা ইউনিটে আবারও অগ্নিকান্ডের আশঙ্কা করছেন অনেকেই। ওয়ার্ডে ভর্তি করোনা রোগীদের পাশে সিড়ির করিডোরে রোগীদের ব্যবহৃত পরিত্যক্ত ফোম স্তুপ করে রাখা হয়েছে। হাসপাতালে অনেকেই শস্কা করছেন, ওই স্তুপে কোন কারণে আগুনের সংস্পর্শে হলেই হতে পারে অগ্নিকান্ডের মতো ভয়াবহ ঘটনা। ঢামেকের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, আমি সেগুলো সরিয়ে ফেলার নির্দেশ দিচ্ছি।গতকাল সোমবার ঢামেকের নতুন ভবনের পাঁচ তলায় গিয়ে দেখা যায়, লিফট সংলগ্ন খালি জায়গায় হাসপাতালের রোগীদের ব্যবহৃত পরিত্যক্ত বিছানার ফোমগুলি স্তুপ করে রেখেছে। এছাড়া তৃতীয় ও বেশ কয়েক তলায় একই দৃশ্য দেখা যায়।

হাসপাতালে চিকিৎসা কাজে নিয়োজিত একাধিক ব্যক্তি শঙ্কা করছেন, কোন কারণে জমিয়ে রাখা এই পরিত্যক্ত ফোমের সাথে আগুনের স্পর্শ হলেই ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটতে পারে। ওই নতুন ভবনে প্যাথলজি বিভাগসহ কয়েকটি জায়গায় কয়েকবার আগুন লেগেছিল। এছাড়া গত ২ মে রোববার ঢাকা মেডিক্যাল হাসপাতালের বার্ন ইউনিটের পিছনের মাঠে ফেলে রাখা পিপিই স্তুপে আগুন ধরে যায়। পরে সেখানে উপস্থিত থাকা লোকজন আগুন নিভিয়ে ফেলে। তবে ছোট আগুন হলেও মাঠ সংলগ্ন ডাক্তারদের কলোনির পাশে গাছেও আগুনের লেলিহান উঠে যায়।

ওই সূত্রটি আরও জানান, চলতি বছরের ৭জানুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পুরাতন ভবনের চার তলায় ব্যালকনিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। সেটাও ছিল ময়লার স্তুপ থেকে আগুন। ঢাকা মেডিকেল হাসপাতালের যতগুলো আগুনের ঘটনা ঘটেছে সংবাদের পরিপ্রেক্ষিতে ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিভিয়ে ফেলে। তারমানে এতেই বোঝা যায়, হাসপাতালে অগ্নিনির্বাপণ যন্ত্র থাকলেও সেগুলো দিয়ে কোন কাজ হয় কিনা তার জানা নেই। নতুন ভবনে একাধিক ব্যক্তি জানান, হাসপাতালে পরিষ্কার পরিচ্ছন্নতা দেখভালের কাজ ওয়ার্ড মাস্টারদের। হাসপাতালে কোথায় সমস্যা, কোথায় ময়লার স্তুপ জমে আছে - ওয়ার্ড মাস্টাররা এগুলো দেখে, লোক দিয়ে কাজ করিয়ে থাকে। অথচ নতুন ভবনে করোনায় ইউনিটে রোগীদের ব্যবহৃত পরিত্যক্ত বিছানার ফোমের স্তুপ পড়ে থাকতে দেখে মনে হয় নতুন ভবনে কোন ওয়ার্ড মাস্টার নাই। এ ব্যাপারে নতুন ভবনের ওয়ার্ড মো. রিয়াজের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নতুন ভবনে রোগিদের ব্যবহৃত পরিত্যক্ত বিছানার ফোম নতুন ভবনের বেশ কয়েক জায়গায় স্তুপ করে রাখা হয়েছে।

কারণ এগুলি সরকারি মালামাল। এগুলোর একটি হিসাব আছে। এ ব্যাপারে রাতেই হাসপাতালের পরিচালক স্যার নির্দেশ দিয়েছে সেগুলো সরিয়ে ফেলার জন্য।

উল্লেখ্য, গত ১৭ মার্চ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবনের দ্বিতীয় তলায় করোনা ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ঘটনার দিন আইসিইউ থেকে স্থানান্তরের সময় তিনজন রোগী মারা যায়। এই অগ্নিকান্ডের সময় দশতলা নতুন ভবনে করোনা ইউনিটের রোগীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অগ্নিকান্ডের আইসিইউতে রোগীদের কাজে ব্যবহৃত সবকয়টি মেশিন ক্ষতিগ্রস্ত হয়।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন