ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিন দিনের সফরে সউদী আরবে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০০ এএম

আঞ্চলিক সহযোগিতা ও বৈশ্বিক ইস্যুতে পাকিস্তান-সউদী আরবের ঘনিষ্ঠ সম্পর্ক মুসলিম বিশ্বের জন্যও গুরুত্ব বহন করে আসছে যুগ যুগ ধরে। এ ছাড়া, সউদী আরব ওআইসির জম্মু ও কাশ্মীর গ্রুপের সদস্য। আর এই কাশ্মীর নিয়ে পাকিস্তান ও সউদী আরবের সম্পর্ক মান-অভিমানের পর্যায়ে চলে যায়। তবে সে সব পুরোনো কথা এখন আবার দুই দেশ সম্পর্ক উন্নয়নের ব্যাপারে এক মত হয়েছে। তারই অংশ হিসেবে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আমন্ত্রণে তিন দিনের সফরে সউদী আরব গেছেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান
স্থানীয় সময় শুক্রবার ভোরের দিকে সউদী আরবে পৌঁছান ইমরান। এই সফরে তার সাথে আছেন পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিও। উচ্চ পর্যায়ের এই সফরে রয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াও। ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান প্রতিনিধি দলের এই সফরকে খুব গুরুত্বের সাথে দেখা হচ্ছে। এই সফরে দুই দেশের মধ্যে অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, সউদী আরবে পাকিস্তানিদের কর্মক্ষেত্রসহ বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু চুক্তি ও সমঝোতা স্বাক্ষরের কথা রয়েছে। এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খানের এই সফরে আঞ্চলিক ও বৈশ্বিক রাজনীতিতে দুই দেশের স্বার্থ সম্পর্কীত বিষয়গুলো নিয়েও আলোচনা হবে।
সফরের অংশ হিসেবে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিব ড. ইউসেফ আল-ওথাইমিন, ওয়ার্ল্ড মুসলিম লিগের মহাসচিব মোহাম্মদ বিন আব্দুলকরিম আল-ইসা এবং পবিত্র মক্কা ও মদিনার দুই ইমামের সাথে সাক্ষাতের কথা রয়েছে পাকিস্তান প্রধানমন্ত্রীর। সউদী আরবে ২০ লাখের বেশি পাকিস্তানির বসবাস। তাদের সঙ্গে জেদ্দায় এক অনুষ্ঠানে মিলিত হওয়ার পরিকল্পনা রয়েছে ইমরান খানের সফর সূচিতে।
সউদী আরব ও পাকিস্তানের কূটনীতিক সম্পর্ক অনেক পূরাতন হলেও সাম্প্রতিক বছরগুলোতে এই সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়েছিল। পাকিস্তানকে এড়িয়ে অনেকটা ভারতঘেঁষা হয়ে পড়ছিল মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশটি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জো বাইডেন ক্ষমতায় আসার পর থেকে পাকিস্তান-সউদী সম্পর্কও ফের উষ্ণতার দিকে মোড় নেয়। মান অভিমান ভেঙে গত মার্চে ইমরান খানকে ফোন করেন সউদীর ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ওই সময় করোনায় আক্রান্ত ইমরানের দ্রুত আরোগ্য কামনা করেন বিন সালমান। পাকিস্তান প্রধানমন্ত্রীও সউদী যুবরাজের সুস্বাস্থ্য কামনা করেন।
সউদীদ আরব ও মধ্যপ্রাচ্যে সবুজায়নের লক্ষ্যে ‘সউদী গ্রিন ইনিশিয়েটিভ’ ও ‘গ্রিন মিডল ইস্ট ইনিশিয়েটিভ’ উদ্যোগের উচ্ছ্বসিত প্রশংসা করে বিন সালমানকে চিঠি লেখেন পাকিস্তান প্রধানমন্ত্রী। চিঠিতে বিন সালমানকে ‘ভাই’ সম্বোধন করেন ইমরান খান। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Arifur Rahman ৮ মে, ২০২১, ১:২৫ এএম says : 0
দুজনকে দেখে ভালো লেগেছে
Total Reply(0)
Shohag Hasan ৮ মে, ২০২১, ১:২৫ এএম says : 0
ইমরানরে প্রয়োজন পরেছে নিরাপত্তা নিয়ে
Total Reply(0)
Syed Enayet Hossain ৮ মে, ২০২১, ১:২৭ এএম says : 0
মুসলমানদের হারানো সম্মান খেলাফত যুগ পুনরায় কায়েম করতে মুসলিম উম্মাহর ঐক্যের বিকল্প নেই।
Total Reply(0)
Md. Monirul Islam Sohel Zomaddar. ৮ মে, ২০২১, ১:২৮ এএম says : 0
ইমরান খান ঐক্যবদ্ধ নেতা হিসেবে সবসময়ই জনপ্রিয়। তার চিন্তা চেতনা উজ্জ্বল স্বচ্ছ। আল্লাহ্ তাকে অনেক দায়িত্ব দিবেন।
Total Reply(0)
Mustufa Sahriah Rajib ৮ মে, ২০২১, ১:২৮ এএম says : 0
সৌদি যুবরাজ বড্ড একা হয়ে গেছে কারণ ট্রাম্প এখন নাই ! জো বাইডেন খুবই বিরক্ত ও ক্ষুব্দ যুবরাজের প্রতি , তাই আগের মত যুক্তরাষ্ট্রের সমর্থন নাই !
Total Reply(0)
Monir Khan ৮ মে, ২০২১, ১:২৯ এএম says : 0
সবাইকে সবার দরকার আছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন