বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের ডাকে সউদী আরবের সাড়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৫:২৭ এএম

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পাকিস্তানে সহায়তা এবং বিনিয়োগ বাড়ানোর নির্দেশ দিয়েছেন। মারাত্মক বন্যায়  বিপর্যস্ত দক্ষিণ এশীয় দেশটিকে ত্রাণ দেওয়ার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সউদী প্রেস এজেন্সি  জানিয়েছে, সউদী ফান্ড ফর ডেভেলপমেন্ট পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে আমানত ৩ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৫ বিলিয়ন করার বিষয়ে একটি সমীক্ষা পরিচালনা করবে।

ওই  রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানে বিনিয়োগ ১০ বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনাও মূল্যায়ন করবে তারা । সউদী আরব  মিত্রদের সঙ্গে সম্পর্ক মজবুত এবং নতুন সম্পর্ককে শক্তিশালী করার উপায় হিসাবে উন্নয়নশীল দেশগুলিকে  ঋণ এবং অনুদান প্রদান করে। ক্রাউন প্রিন্স দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানো এবং সহযোগিতা জোরদার করার উপায়গুলি পর্যালোচনা করতে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল সৈয়দ আসিম মুনিরের সাথে সাক্ষাত করেন। ঠিক তার একদিন পরে এই বিবৃতি সামনে এলো ।

ঋণ  নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে ঋণের কিস্তি দিতে বিলম্বিত করার  কারণে পাকিস্তানের অর্থনীতি ধাক্কা খেয়েছে । বন্যার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছিল কারণ বন্যার জেরে দেশের এক তৃতীয়াংশ প্লাবিত হয়ে গিয়েছিলো। তার জেরেই প্রায় নিঃশেষ হয়ে যায় পাকিস্তানের বিদেশী মুদ্রার ভাণ্ডার।সঙ্কট কাটিয়ে উঠতে পাকিস্তান বন্ধু দেশগুলোর ওপর নির্ভর করছে।

এই সপ্তাহের শুরুতে, তারা ১০ বিলিয়ন ডলারের বেশি সহায়তার প্রতিশ্রুতি পেয়েছে।

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৫.৬ বিলিয়ন ডলারে নেমে এসেছে - যা প্রায় নয় বছরের মধ্যে সর্বনিম্ন। অবনতিশীল অর্থনীতি কর্তৃপক্ষকে শক্তির বিল কমাতে এবং ডলার সাশ্রয়ের জন্য কঠোর ব্যবস্থা নিতে বাধ্য করে। করাচি-ভিত্তিক আরিফ হাবিব লিমিটেডের গবেষণা প্রধান তাহির আব্বাস বলেছেন, সউদী আরবের কাছ তারা দৃঢ় প্রতিশ্রুতি পেয়েছে।

 

বিনিয়োগ হবে পাকিস্তানে একটি শোধনাগার স্থাপনে যার জন্য সরকারকে শোধনাগার নীতি চূড়ান্তকরণ সহ পদ্ধতিগুলি সম্পূর্ণ করতে হবে। সউদী আরব গত মাসে পাকিস্তানকে এক বছরের জন্য ৪ শতাংশ হারে আরও ৩ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে।

 

সউদী অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান গত মাসে এক সংবাদ সম্মেলনে বলেছেন, সউদী সরকার "পাকিস্তানকে যতটা সম্ভব সমর্থন করে যাবে।" পাকিস্তান চীনের কাছ থেকে মার্চ মাসে ২.১ বিলিয়ন ডলার সহায়তা বাড়ানোর চেষ্টা করছে। পাকিস্তানের প্রায় ৩০ শতাংশ বৈদেশিক ঋণ রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক সহ চীনের কাছে পাওনা। সূত্র : alarabiya.net

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন