ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ০২ আষাঢ় ১৪২৮, ০৪ যিলক্বদ ১৪৪২ হিজরী

মহানগর

ঈদে ১০ দিন ছুটির দাবি রাজধানীতে গার্মেন্টস শ্রমিকদের ভাঙচুর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ৭:৫১ পিএম

ঈদে ১০ দিন ছুটি ও উৎসব ভাতার দাবিতে রাজধানীর মিরপুর-১৪ এলাকায় চারটি তৈরি পোশাক কারখানায় হামলা ও ভাঙচুর করেছেন শ্রমিকরা।

বিক্ষুব্ধ শ্রমিকরা রোববার সকাল ১০টা থেকে দুই ঘণ্টা ধরে মিরপুর-১৪ নম্বর রোড অবরোধ করে রাখলে ওই অঞ্চলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকাল ৯টার দিকে ওই এলাকার একটি গার্মেন্ট শ্রমিকরা তাদের দাবি আদায়ে বিক্ষাভ ও ভাঙচুর শুরু করেন। এরপর অন্য কারখানার শ্রমিকরাও তাদের সঙ্গে যোগ দেন।

পরে, শ্রমিকরা ডায়ানা গার্মেন্টস প্রাইভেট লিমিটেডে গিয়ে কম্পিউটার ও অন্যান্য জিনিসপত্র ভাঙচুর করে। এছাড়া তারা ওই ফ্যাক্টরির একটা কাভার্ড ভ্যানও ভাঙচুর করেছেন।

ডায়ানা গার্মেন্টসের ডিজিএম আবুল কালামের দাবি, তারা শ্রমিকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা দিয়েছেন। অন্য কারখানার শ্রমিকরা তাদের কারখানা ভাঙচুর করেছে। এসময় তাদের পাঁচ জন কর্মী আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ডায়ানা গার্মেন্টস ছাড়াও আরও দুটো কারখানায় ভাঙচুর করা হয়েছে। এরপর সকাল ১০টার দিকে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে দুই ঘণ্টা ধরে সড়ক অবরোধ করে রাখেন।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তৈরি পোশাক শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তানিয়া আক্তার জানান, শ্রমিকদের আইনি সহায়তা দিতে তিনি সেখানে গিয়েছিলেন।

পূর্ণাঙ্গ উৎসব ভাড়া পাওয়া তাদের অধিকার উল্লেখ করে তিনি আরও বলেন, ‘আমরা এখানে এসেছি ফ্যাক্টরি মালিকদের সঙ্গে কথা বলতে।‘

তবে বেশ কিছু ফ্যাক্টরির শ্রমিকরা দাবি করেছেন, তাদের এক তৃতীয়াংশ উৎসব ভাতা দেওয়া হয়েছে। এ কারণে তারা প্রতিবাদ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন