ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো ওআইসির জরুরি বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১০:৫৬ এএম | আপডেট : ১১:০৭ এএম, ১৭ মে, ২০২১

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন(ওআইসি) এর জরুরি বৈঠক ফিলিস্তিনকে ইসরায়েলের বর্বর হামলা থেকে রক্ষা করার কোনো পদক্ষেপ বা কার্যকরী সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, গতকাল রোববার (১৬ মে) সউদী আরবের বিশেষ অনুরোধে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ওই ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বক্তারা বলেন, জাতিসংঘের উচিত ছিল ইসরাইলি সন্ত্রাসবাদের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা নেওয়া। কিন্তু ইহুদিবাদী দেশটির মানবতাবিরোধী অপরাধ বন্ধের কোনো পদক্ষেপই নিতে পারেনি।
ফিলিস্তিনে ইসরাইলের বর্বর হামলার বিষয়ে একটি বিবৃতি পর্যন্ত দিতে ব্যর্থ হওয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছেন বক্তারা। দখলদার দেশটি ৫৫ শিশু, ৩৪ নারীসহ দুই শতাধিক বেসামরিক ফিলিস্তিনি নাগরিককে বোমা মেরে হত্যা করেছে। অথচ আন্তর্জাতিক এ সংস্থাটি ফিলিস্তিনিদের এ চরম দুর্দিনে মুখে কুলুপ এটে বসে আছে।
রোববার ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, এ সময় কয়েকটি আরব দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে নিন্দনীয় কাজ করেছে।
তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্ণবাদী নীতি অনুসরণ করার কারণে ইসরাইলের পক্ষে আন্তর্জাতিক সমর্থন হ্রাস পাচ্ছে বলে আমরা দেখছি। তবে এ সময়ে ইসরাইলের সঙ্গে কয়েকটি মুসলিম দেশের সম্পর্ক স্বাভাবিক করার কারণে আমাদের প্রতিবাদ কতটুকু গুরুত্ব পাবে?
ওআইসির বৈঠকে ফিলিস্তিনি ভাইবোনদের রক্ষার জন্য আন্তর্জাতিক পর্যায়ের সব পদক্ষেপে নেতৃত্ব অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক।
বৈঠক শেষে এক টুইটবার্তায় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফিলিস্তিনের জন্য আমাদের ঐক্য ও দৃঢ়তা দেখানোর সময় এসেছে। ইসলামি উম্মাহ আমাদের নেতৃত্বের জন্য অপেক্ষা করছে। প্রয়োজনীয় যে কোনো পদক্ষেপ নিতে তুরস্ক প্রস্তুত রয়েছে। ওআইসির নির্বাহী কমিটির জরুরি বৈঠকে ফিলিস্তিনে চলমান নৃশংসতার জন্য এককভাবে ইসরাইলকে দায়ি করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রীসহ ওআইসির নেতারা। ওআইসির নির্বাহী কমিটির জরুরি বৈঠকে ফিলিস্তিনে চলমান নৃশংসতার জন্য এককভাবে ইসরায়েলকে দায়ী করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রীসহ ওআইসির নেতারা। সূত্র : ম আনাদোলু এজেন্সি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
habib ১৭ মে, ২০২১, ১১:০৮ এএম says : 0
OIC Muslim leaders are acting as a Munafiqun toward Muslim issues
Total Reply(0)
A Rahman ১৭ মে, ২০২১, ১২:৫২ পিএম says : 0
OIC should be abolished. It is a worthless organization, which could not protect any interest of the Muslims, not it has any unity. It only served as a puppet of the western world and Israel. A separate Islamic treaty to really protect the Muslims and their interest Pakistan, Turkey, Iran, Qatar and Malaysia should be formed.
Total Reply(0)
Rahman Syed Atiur ১৭ মে, ২০২১, ১১:৩৭ এএম says : 0
ফিলিস্তিনীদের নিয়ে ইসরাইল এক অমানবিক খেলা খেলছে সন্দেহ নেই---- শিশু ও নারী হত্যা মেনে নেয়া যায় না...। বাংলাদেশে এক শ্রেণীর লোক এই অসম যুদ্ধ নিয়ে গুজব ও বিভ্রান্তি ছড়াচ্ছে---- যা মোটেই কাম্য নয়----
Total Reply(0)
Dadhack ১৭ মে, ২০২১, ১২:০২ পিএম says : 0
All the so called muslim populated country rule by .......... and they are the member of OIC as such they dont care about oppressed muslim around the world. Muslims are victim of genocide because we have forgotten the best Ibadat which is Jihad, when muslim give up Jiahd in order to recue oppressed people so that they cannot be oppressed and they will live under the shade of Islam.
Total Reply(0)
Belal ১৭ মে, ২০২১, ১২:১৪ পিএম says : 0
OIC Muslim leaders are acting as a Munafiqun toward Muslim issues
Total Reply(0)
md Hasnian ১৭ মে, ২০২১, ৩:৪৮ পিএম says : 0
ওআইসি চুপ কেনো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন