শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নাটোরে বোরো আবাদের লক্ষ্যমাত্রা অর্জন

নাটোর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০২ এএম

নাটোরে বিরূপ পরিবেশেও বোরো আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। এ বছর বোরো আবাদের সময় কাঙ্খিত বৃষ্টিপাত না হওয়ায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা অর্জনে আশঙ্কা ছিল। তবে, হাইব্রিড জাতের বোরো আবাদের পাশাপাশি উচ্চ ফলন শীল (উফশী) জাতের আবাদ হওয়ায় লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, এই বোরো মৌসুমে ৫৯ হাজার ৩৩০ হেক্টর কৃষি জমি বোরো আবাদের আওতাভুক্ত থাকলেও গত শনিবার পর্যন্ত ধান কাটা হয়েছে ৯৬ শতাংশ জমির। বাকি জমির ধান এই সপ্তাহের মধ্যেই কাটা শেষ হবে বলে জানা যায়। আরোও জানা যায় ২০২০-২১ মৌসুমে চালের হিসাবে হাইব্রিড জাতের ধানের ফলন হয়েছে হেক্টর প্রতি ৫.৩৯ মেট্রিক টন ও উফশী জাতের ধানের ফলন হয়েছে ৪.৬৮ মেট্রিকটন। এ বছর নাটোরে খরা বা অনাবৃষ্টির মতো বিরূপ আবহাওয়া বিরাজ করায় কৃষি সম্প্রসারণ অধিদফতর কৃষকদের ব্রি ধান ৮১, ৮৫, ৮৬, ৮৯ ও ৫৮ উফশী জাতের বোরো ধান আবাদের পরামর্শ দেয়। এই জতের ধান আবাদ করে বিরূপ পরিবেশে আশানুরূপ ফলন পাওয়ায় কৃষকরা খুশি হয়েছে।
এ ব্যাপারে হালতি বিলের কৃষক মাকসুদুর রহমান জানান, তিনি সাড়ে ৯ বিঘার মধ্যে সোয়া ১ বিঘায় হাইব্রিড ও সোয়া ৮ বিঘায় উফশী জাতের বোরা ধানের আবাদ করেছেন। এতে বিঘা প্রতি ৩৬ মণ হারে হাইব্রিড ধান ও বিঘা প্রতি ২২-২৬ মণ হারে উফশী জাতের মিনিকেট ধানের ফলন পেয়েছেন। তিনি আরো বলেন, হাইব্রিডের চেয়ে মিনিকেটে সার ও সেচ কম লাগে আবার পোকার আক্রমণও কম হয়। এছাড়াও হালতি বিলের খায়রুল ইসলাম ৯ বিঘা, মোজাম্মেল ইসলাম ১৫ বিঘা জমিতে উফশী জাতের মিনিকেট ধানের আবাদ করে বিঘা প্রতি ২২-২৬ মণ হারে ধানের ফলন পেয়েছেন।
এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক সুব্রত কুমার সরকার বলেন, নাটোরে এ বছর বিরূপ আবহাওয়া বিরাজ করলেও হাইব্রিডের চেয়ে উফশী জাতের জিরা ধান যেটাকে নাটোরে মিনিকেট বলে ফলন বেশি হওয়ায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। হাইব্রিডের চেয়ে মিনিকেট বা জিরা ধান চিকন, কম সার প্রয়োগ, পোকার আক্রমণ কম হওয়ায় ও উপরন্তু বাজারে ধান-চালের দাম বেশি হওয়ায় কৃষকরা এবার মিনিকেট বা জিরা ধানের আবাদ বেশি করেছে। ফলে তারা আশানুরূপ ফলন পেয়ে খুশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন