শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিজস্ব প্রযুক্তিতে তৈরি করোনা ভ্যাকসিন আনছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ৬:৫২ পিএম

নিজস্ব প্রযুক্তি ও চীনের ক্যানসিনোভ্যাকের সহায়তায় একটি করোনা ভ্যাকসিন তৈরি করেছে পাকিস্তান। কঠোর মান নিয়ন্ত্রণের পরীক্ষার পরে এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে বলে সোমবার জানিয়েছে পাকিস্তান। এই ভ্যাকসিনের নাম দেয়া হয়েছে ‘পাকভ্যাক’।

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াইয়ের পাকিস্তানের জন্য এটি একটি বড় অর্জন। এই পদক্ষেপটি কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য অন্যান্য দেশের উপর পাকিস্তানের নির্ভরতা উল্লেখযোগ্যভাবে হ্রাস করার লক্ষ্যে করা হয়েছে। চীন সরকারের উপহার দেয়া টিকার মাধ্যমে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে পাকিস্তানে গণহারে টিকাদান প্রকল্পের শুরু হয়। প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মী এবং দ্বিতীয় পর্যায়ে প্রবীণ নাগরিকদের এই টিকা দেয়া হয়। পাকিস্তান এখন ৩০ বছর বা তার বেশি বয়সীদের টিকাপ্রদান শুরু করেছে। দেশটিতে এখন পর্যন্ত ৫০ লাখেরও বেশি নাগরিক টিকা পেয়েছেন।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ডঃ ফয়সাল সুলতান তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে লিখেছেন, ‘পাকিস্তানের এনআইএইচ (জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট) টিম এবং এর নেতৃত্বকে চীনের ক্যানসিনো বায়ো ইনকের সহায়তায় কানসিনো ভ্যাকসিন সফলভাবে পূরণ/সমাপ্ত করার জন্য অভিনন্দন।’ তিনি বলেন, ‘ভ্যাকসিনটি সরবরাহের লাইনে সহায়তা করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে বিবেচনা করে কঠোর অভ্যন্তরীণ মানের নিশ্চয়তা পরীক্ষা করা হয়েছে।’

জাতীয় স্বাস্থ্যসেবা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন যে, প্রযুক্তি হস্তান্তর সংক্রান্ত চুক্তির কারণে এনআইএইচ প্রতি মাসে এই ভ্যাকসিনের ৩০ লাখ ডোজ উৎপাদন করতে সক্ষম হবে। এনএইচএস ঘোষণা করেছিল যে, চীনের একক ডোজের ক্যানসিনো কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ব্যাচ মে মাসের শেষ নাগাদ নাগরিকদের জন্য উপলব্ধ করা হবে।

চলতি মাসের শুরুর দিকে সংস্থাটি জানিয়েছিল, ‘ক্যানসিনো ভ্যাকসিনের প্রথম ব্যাচটি বৃহত্তরভাবে প্রস্তুতের জন্য জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট অব প্ল্যান্টে প্রক্রিয়াজাত করা হচ্ছে, যা এই মাসে তৈরি করা হয়েছিল এবং একটি বিশেষ প্রশিক্ষিত দল এটি নিয়ে কাজ করছে।’

গত শুক্রবার, জাতীয় সংসদকে জানানো হয়েছিল যে পাকিস্তান কোভিড বিরোধী ভ্যাকসিনের স্থানীয় উৎপাদন শুরু করেছে। এনএইচএসের সংসদীয় সচিব নওশীন হামিদ প্রশ্নোত্তরের সময় জানান, ক্যানসিনো ভ্যাকসিনের প্রথম ব্যাচটি বর্তমানে এনআইএইচে তৈরি করা হচ্ছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md. Rashadul Islam ২৫ মে, ২০২১, ৮:০৮ পিএম says : 0
আমাদের দাদাদের জন্য আমরা জীবনেও টিকা উৎপাদন করতে পারবো না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন