শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি-অঙ্গসংগঠনের ১৫ দিনের কর্মসূচি ঘোষণা

জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০০ এএম

আগামী ৩০ মে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী। এ উপলক্ষে ১৫ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি ও এর অঙ্গসংগঠন। গতকাল বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

তিনি বলেন, ৩০ মে বাংলাদেশের মানুষের জন্য অত্যন্ত শোকের একটি দিন। এই দিনে জিয়াউর রহমান দেশী-বিদেশী চক্রান্তে নিহত হয়েছিলেন। যিনি আমাদের জাতীয় ইতিহাসের নানা ক্রান্তিলগ্নে নিজের জীবনকে তুচ্ছ জ্ঞান করে দেশপ্রেমে উদ্ভুদ্ধ হয়ে বীর দর্পে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার নজির স্থাপন করেছেন, তাঁকে ১৯৮১ সালের ৩০ মে নির্মমভাবে জীবন দিতে হয়েছে কুচক্রী মহলের ষড়যন্ত্রে। জাতি যখন নেতৃত্বহীন এবং দিশেহারা অবস্থায় পতিত হয়েছে, তিনি তখনই আবির্ভূত হয়েছেন ত্রাতার ভূমিকায়। দেশপ্রেমের শক্তিতে বলিয়ান এই ক্ষণজন্মা পুরুষকে তাই জাতি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে।

এমরান সালেহ প্রিন্স বলেন, স্বীয় বৈশিষ্ট্যে মহিমান্বিত একজন বিরল ব্যক্তিত্ব শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। স্বাধীনতার আকাক্সক্ষা তথা জাতিকে ইস্পাত কঠিন ঐক্যে ঐক্যবদ্ধ করে সার্বোভৌমত্ব রক্ষা, বহুদলীয়গণতন্ত্র প্রতিষ্ঠা, বাক-ব্যক্তি-সংবাদপত্রের ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত এবং শিল্প-কৃষি-শিক্ষা-স্বাস্থ্য, পররাষ্ট্র নীতিতে যুগোপযোগী পরিবর্তন আনায়নসহ বিভিন্ন বিষয়ে নতুন ধারার সংযোজন করে আধুনিক বাংলাদেশের রূপকার এই রাষ্ট্র নায়ক যুগোত্তীর্ণ-কালোত্তীর্ণ বলে স্বীকৃতি লাভ করেছেন।

১৫ দিনব্যাপী কর্মসূচি : শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ১৫ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি ও এর অঙ্গ সংগঠন। এসব কর্মসূচির মধ্যে রয়েছে- আগামীকাল ২৯ মে বিকেল সাড়ে ৩টায় শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর কর্মময় জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা।

৩০ মে ভোর ৬টায় দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। ঐদিন সকাল ১১টায় দলের মহাসচিবসহ জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ সাবেক প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর মাজারে পুস্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত করবেন। বেলা ১২টার পর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠন পর্যায়ক্রমে পুস্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত করবে। ঢাকা মহানগরীর ৪০টি স্থানে ঢাকা মহানগর বিএনপি এবং অঙ্গ ও সগযোগী সংগঠনের উদ্যোগে অসহায়-দুঃস্থ মানুষের খাদ্য দ্রব্য/বস্ত্র বিতরণ করা হবে। বিএনপি’র মহাসচিব, জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ সহ সিনিয়র নেতৃবৃন্দ এই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

৩১ মে ঢাকা মহানগরীর ৪০টি স্থানে দুঃস্থ ও অসহায় মানুষের মধ্যে খাদ্য দ্রব্য/বস্ত্র বিতরণ করা হবে। জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক দল (জাসাস) এর উদ্যোগে শহীদ জিয়ার জীবন ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী। ১ জুন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে শহীদ জিয়ার কর্মময় জীবনের উপর আলোচনা সভা। ২ জুন ছাত্রদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা। ৩ জুন, যুবদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা। ৪ জুন মহিলা দলের উদ্যোগে শহীদ জিয়ার রুহের মাগফেরাত কামনায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দোয়া মাহফিল। ৫ জুন মৎস্যজীবী দলের উদ্যোগে, ৬ জুন শ্রমিক দলের, ৭ জুন জাসাসের, ৮ জুন, তাঁতী দলের উদ্যোগে আলোচনা সভা। ৯ জুন জিয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে শহীদ জিয়ার উপর প্রকাশিত বই প্রদর্শনী।

এছাড়া ১ জুন থেকে ১২ জুন পর্যন্ত দেশব্যাপী জেলা ও মহানগরীতে সংশ্লিষ্ট ইউনিট বিএনপি’র উদ্যোগে শহীদ জিয়ার কর্মময় জীবনের উপর আলোচনা সভা। বিএনপি’র সিনিয়র নেতৃবৃন্দ সরাসরি অথবা ভার্চুয়ালী জেলা ও মহানগরের এই কর্মসূচিতে অংশ নিবেন। অনুরূপভাবে জেলা, মহানগর, উপজেলা/থানা ও পৌরসহ সকল ইউনিট কার্যালয়ে বিএনপি’র উদ্যোগে জিয়াউর রহমানের শাহাদৎবার্ষিকী উপলক্ষে ৩০ মে ভোর ৬টায় দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। এছাড়া স্ব স্ব ইউনিট সমূহ সুবিধামতো সময়ানুযায়ী স্বাস্থ্য বিধি মেনে ৩০ মে দোয়া মাহফিল এবং দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী/বস্ত্র বিতরণ করবে। ###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন