সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গবেষণাগারে বঙ্গবন্ধুর ম্যুরাল ও মুজিববর্ষে বৃক্ষ কর্নার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ৫:৪৩ পিএম

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) চট্টগ্রাম গবেষণাগারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ম্যুরাল ও মুজিববর্ষে বৃক্ষ কর্নারের উদ্বোধন করা হয়েছে। শনিবার (২৯ মে) চট্টগ্রাম মহানগরের বালুছড়ায় অবস্থিত (হাটহাজারী সড়কে) বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগারে এর উদ্বোধন করেছেন বিসিএসআইআর’র চেয়ারম্যান প্রফেসর ড. মো. আফতাব আলী শেখ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম গবেষণাগারের পরিচালক ড. মোহাম্মদ মোস্তফা, সিএসও (মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা) মো. হাবিবুর রহমান ভূঁইয়া, সিনিয়র প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার ড. মো. আব্দুস সালাম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রেজাউল করিম, নিমাই চন্দ্র নন্দীসহসহ সকল বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীরা। উদ্বোধন শেষে বঙ্গবন্ধুর ম্যুরাল চিত্রে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিসিএসআইআর চেয়ারম্যান প্রফেসর ড. মো. আফতাব আলী শেখ বলেন, মুজিব জন্মশতবর্ষকে সামনে রেখে গবেষণাগার চত্ত্বরের সামনে বঙ্গবন্ধর নান্দনিক ম্যুরাল নির্মাণ করা হয়েছে। জাতির জনকের স্মৃতিকে ধরে রাখা এবং জাতির জনকের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা থেকেই বাংলাদেশের মহান স্থপতির একটি ম্যুরাল এখানে স্থাপন করা হয়েছে। বঙ্গবন্ধুর রাজনীতির মূল দর্শন ছিল অসাম্প্রদায়িকতা ও মানবতাবাদ। এ আদর্শের ওপর ভিত্তি করেই বঙ্গবন্ধু বাঙালির মুক্তির জন্য সারা জীবন সংগ্রাম করেছেন। মুক্তিযুদ্ধের মূল চেতনাও ছিল তাই। মুক্তিযুদ্ধে ধর্ম বর্ণ নির্বিশেষে মানুষ যুদ্ধ করেছিল একটিক্ষুধা ও দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা শ্রদ্ধাবনত মস্তকে স্মরণ করতে হবে। তিনি শুধু বাংলাদেশের নন, আন্তর্জাতিক বিশ্বের মহান নেতা ছিলেন। আমাদের ক্ষুদ্র প্রয়াসেই বঙ্গবন্ধুর ম্যুরাল ও মুজিববর্ষে বৃক্ষ কর্নার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Burhan uddin khan ১ জুন, ২০২১, ১২:২১ এএম says : 0
He was a great leader in Asia.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন