শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জরুরি সভা ডেকেছে দুর্যোগ মন্ত্রণালয়

সিলেটে ভূমিকম্প ঝুঁকিপূর্ণ মার্কেট ১০ দিন বন্ধের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০৬ এএম

সম্প্রতি সিলেট অঞ্চলে ঘন ঘন ভূমিকম্পের প্রেক্ষাপটে জরুরি সভা ডেকেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। আগামী মঙ্গলবার এ সভা অনুষ্ঠিত হবে। অপর দিকে সিলেটে দু’দিন দফায় দফায় ভূমিকম্পের পর বিশেষজ্ঞদের পরামর্শে নগরের ঝুঁকিপূর্ণ মার্কেটগুলো বন্ধের নির্দেশ দিয়েছেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী।

গতকাল রোববার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. সেলিম হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, স¤প্রতি সিলেট অঞ্চলে ঘন ঘন ভূমিকম্পের কারণে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী-২০১৯ এর ৩.১.৪ অনুচ্ছেদ অনুযায়ী আগামী মঙ্গলবার বিকেল তিনটায় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধি কমিটির জরুরি সভা আহবান করা হয়েছে।

কমিটির সভাপতি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান সভায় সভাপতিত্ব করবেন। উদ্ভূত পরিস্থিতিতে পরবর্তী সময়ে করণীয় নির্ধারণে সভায় আলোচনা করা হবে। জুম প্লাটফর্মে সভাটি অনুষ্ঠিত হবে। গত শনিবার দেশের ইতিহাসে প্রথম একই অঞ্চলে একদিনে চার দফা ভূ-কম্পন অনুভূত হয়। আবহাওয়া ও ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্যমতে, শনিবার সকাল ১০টা ৩৬ মিনিটে রিখটার স্কেলে ৩ মাত্রার, সকাল ১০টা ৫০ মিনিটে ৫৩ সেকেন্ডে ৪ দশমিক ১ মাত্রার, ১১টা ২৯ মিনিট ৫১ সেকেন্ডে ২ দশমিক ৮ মাত্রার এবং ১টা ৫৮ মিনিটে ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল সিলেটের জৈন্তাপুর ও এর আশপাশে ছিল। এরপর গতকাল রোববার ভোর ৪টা ৩৫ মিনিট ৭ সেকেন্ডে সিলেটে ফের দুই দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়। বিশেষজ্ঞরা বলছেন, দফায় দফায় স্বল্প মাত্রায় ভূমিকম্প বড় ধরনের ভূমিকম্পের পূর্বাভা।

এদিকে গতকাল সিলেটের বিভিন্ন স্থানে অভিযানকালে সিটি সুপার মার্কেট মধুবন মার্কেট, রাজা ম্যানশন, সমবায় ভবন, সুরমা মার্কেট ও পনিটুলায় পাঠানটুলা এলাকায় হেলে পড়া ভবন পরিদর্শনকালে মার্কেট ও ভবন মালিকদের এমন নির্দেশনা দেন মেয়র। এ সময় তার সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এসএমপি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযানকালে ব্যবসায়ীরা ঝুঁকিপূর্ণ মার্কেট বন্ধ রাখতে আরও সপ্তাহ দিন সময় চান। এ সময় মেয়র আরিফুল হক চৌধুরী ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, মার্কেট কিংবা দোকানপাট এক মিনিট বন্ধ থাকুক, তা আমিও চাই না। কিন্তু দফায় দফায় ভূমিকম্প হওয়াতে বিশেষজ্ঞদের মতামতের পরিপ্রেক্ষিতে বড় ধরনের ভূমিকম্প হতে পারে। এজন্য ভূমিকম্পে ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়াতে সবাইকে নির্দেশনা মানা প্রয়োজন। অন্তত আগে নিজে বাঁচুন এরপর ব্যবসার চিন্তা করুন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন