বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নাজিরপুরে জমজমাট চাঁই বাজার

উথান মন্ডল, নাজিরপুর (পিরোজপুর) থেকে | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:০১ এএম

বৃষ্টির নতুন পানির আগমনে খাল-বিল, নদ-নদীতে দেখা
মেলে বিভিন্ন প্রজাতির দেশিও মাছ। আর এসব মাছ ধরতে এ এলাকার মৎস্যজীবীরা ব্যবহার করে চাঁই বা দুয়াইর। এ মাছ ধরা চাঁই যন্ত্রে বেশির ভাগ চিংড়ি মাছ আটকা পড়ে।
পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী বন্দরে জমে উঠেছে এ মাছ ধরা যন্ত্র চাঁইয়ের পাইকারী বাজার। প্রতি সপ্তাহের রবি ও বুধবার এই ২দিন এ বন্দরে হাজার হাজার মাছ ধরার চাঁই খুচরা ও পাইকারী ক্রয়-বিক্রয় হয়। পাইকাররা এ বাজার থেকে চাঁই ক্রয় করে বরগুনা, ভোলা, পটুয়াখালীসহ বিভিন্ন চরাঞ্চলে নিয়ে বিক্রয় করে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছে। তাছাড়া এই উপজেলার বিভিন্ন এলাকার কয়েক শত পরিবার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই চাঁই শিল্পের সাথে জড়িত থেকে তাদের পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করছে।
বর্ষা মৌসুমের শুরু হবার পূর্বেই প্রায় ৬ মাস তারা এ মাছ ধরা যন্ত্র চাঁই তৈরীর কাজে ব্যস্ত থাকেন। তল্লা ও কালী জিরা বাঁশ দিয়ে এ যন্ত্র তৈরি করা হয়। একটি বাঁশ দিয়ে ১০ থেকে ১২টি চাঁই তৈরি করা যায়। তবে একজন কারিগর একদিনে ৬ থেকে ৭টি চাঁই তৈরি করতে পারে। বাজারে ১ কুড়ি চাই অর্থাৎ (২০টি) ৩-৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে। চাঁই তৈরির কারিগর অজয় কুমার, স্বপন সিকদার, রামকৃষ্ণ মন্ডলসহ আরো অনেকে জানান, তাদের পরিবারের সবাই মিলে বর্ষা মৌসুম শুরু হবার পূর্ব থেকেই প্রায় ৬ মাস চাই তৈরির কাজ করেন। বাঁশ কেনা থেকে শুরু করে সর্ম্পূন চাই তৈরি করতে যে কষ্ট আর খরচ হয় সে তুলনায় লাভ বেশি হয় না। তবে এ শিল্প এখন প্রায় বিলুপ্তির পথে।
দিন দিন খাল-বিল নদীর সংখ্যা কমে যাওয়ায় মাছ শিকারীর সংখ্যা ও কমে গেছে। যার কারণে চাঁইয়ের চাহিদা ও কমে যাচ্ছে। বর্তমান বাঁশ এবং সুতার মূল্য যে তুলনায় বৃদ্ধি পাচ্ছে সে তুলনায় চাঁইয়ের মূল্য বৃদ্ধি পাচ্ছে না। সরকার স্বল্প সুদে ঋন দিলে এ শিল্পকে টিকিয়ে রাখা সম্ভব বলে মনে করেন তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন