শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানে স্থানীয়ভাবে তৈরি করোনা টিকা চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ৫:০৪ পিএম

সরকারের করোনাভাইরাস ভ্যাকসিনেশন প্রচারণায় এক বড় সাফল্য হিসাবে স্থানীয়ভাবে তৈরি করোনা ভ্যাকসিনটি ‘পাকভ্যাক’ চালু করেছে পাকিস্তান। চীনের ক্যানসিনো বায়ো’র সহায়তায় সফলভাবে এটি বিকাশ করার এক সপ্তাহ পরে এটি সবার জন্য উন্মোচন করে দেয়া হলো।

‘পাকভ্যাক’ উন্মোচনের সাথে সাথে, পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইন্সের (পিআইএ) একটি বিশেষ ফ্লাইট বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইসলামাবাদে সিনোফর্ম ভ্যাকসিনের ৫ লাখ ডোজ পরিবহন করে নিয়ে আসে। কারণ কর্তৃপক্ষ দেশটির সকল প্রাপ্তবয়স্ককে টিকা দেয়ার জন্য বিশাল কর্মসূচি গ্রহণ করেছে।

মঙ্গলবার একটি অনুষ্ঠানের মাধ্যমে ‘পাকভ্যাক’ চালু করা হয়। সেখানে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আসাদ উমর, যিনি জাতীয় কমান্ড ও অপারেশন সেন্টারেরও (এনসিওসি) প্রধান, জাতীয় স্বাস্থ্যসেবা সম্পর্কিত প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ডক্টর ফয়সাল সুলতানসহ অন্যান্যরা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উমর বলেন, দিনটি দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। ভ্যাকসিনটি যারা তৈরি করেছেন তাদেরকে নিয়ে গোটা জাতি গর্বিত উল্লেখ করে তিনি বলেন, ‘মাত্র কয়েক মাসের মধ্যে আমরা আমাদের চোখের সামনে এ দেশে বিশাল বিপ্লব প্রত্যক্ষ করেছি।’

প্যাকভ্যাক তৈরি করেছে চীনের রাষ্ট্রীয় ওষুধ সংস্থা ক্যানসিনো বায়ো। এটি একটি ঘনীভূত আকারে পাকিস্তানে আনা হয়েছিল, যেখানে এটি ইসলামাবাদের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে (এনআইএইচ) প্যাকেজ করা হয়েছে। ক্যানসিনোই ছিল প্রথম চীনা টিকা যারা পাকিস্তানে ক্লিনিকাল ট্রায়াল চালিয়েছে। সংস্থার অন্তর্বর্তীকালীন কার্যকারিতার ফলাফলগুলি দেখায় যে, লক্ষণীয় করোনভাইরাস কেস প্রতিরোধে এই ভ্যাকসিনটির কার্যকারিতা ছিল ৬৫ দশমিক ৩ শতাংশ এবং গুরুতর সংক্রমণ রোধে সাফল্যের হার ছিল ৯০ দশমিক ৯৮ শতাংশ। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Dadhack ২ জুন, ২০২১, ৫:৩৭ পিএম says : 0
Why not produce our covid vaccine??? Our ruler is ass headed and they are making profit by buying covid vaccine from India, ruler have gave money in advance now India is not going to give back our money, this money is belongs to our hard earned tax payers money.
Total Reply(0)
Ali hossain ২ জুন, ২০২১, ৯:০৬ পিএম says : 0
জাতিসংঘের এক অনুসন্ধানে জানা গেছে যে পাকিস্তানের প্রত্যান্ত অঞ্চল এবং শহরের বস্তি গুলোতে বসবাস করত এমন চার কোটি শিশু যাদের আজও পোলিও টিকা খাওয়ানো হয়নি। সেই দেশে আবার করোনা ভাইরাসের ভ্যাকসিন মানুষ নিবে। পাক-আফগান সীমান্তের ধর্মীয় অন্ধত্ব ও কুসংস্কারের কারণে মেয়ে শিশুদের অবস্থা আরো করুণ ও বেদনাদায়ক। পাকিস্তানের কোনো রাজনৈতিক দল এবং সেনাবাহিনী কখনো এইসমস্ত সমস্যা দুর করার জন্য কোনো কাজই কখনো করেনি। পাকিস্তান পৃথিবীর দ্বিতীয় দেশ যেখানে প্রত্যান্ত অঞ্চলের ও শহরের বস্তি গুলোতে বসবাস করছে এমন প্রায় চার কোটি শিশু কিশোর স্কুলে যায়না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন