রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইনকিলাব বর্ষ শুরু সংখ্যা

রাজনৈতিক নেতৃবৃন্দের শুভেচ্ছা

| প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১২ এএম

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক
ও মুখপাত্র আমির হোসেন আমু এমপি
দৈনিক ইনকিলাব নিরেপক্ষ ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে নজির স্থাপন করেছে। ইসলামী শিক্ষা ও মূল্যবোধের প্রচার-প্রসারে তার অবদান অবিস্মরণীয়। স্বাধীনতার চেতনা ও অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির প্রতি এর অবস্থান অনড়। দেশ ও জনগণের পক্ষে তার ভূমিকা ইতিহাসের অংশ। আমি ইনকিলাবের দীর্ঘায়ূ ও সাফল্য কামনা করি।

 

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি
দেশ ও জনগণের পক্ষে দৈনিক ইনকিলাব বিগত ৩৫ বছর যে ভূমিকা পালন করে আসছে তা অতুলনীয়। সৎ, বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সাংবাদিকতার প্রতীক দৈনিক ইনকিলাব। উন্নত দেশ, সহনশীল-সহৃদয় সমাজ এবং মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে এই পত্রিকা। আমি তার ভূমিকা ও সেবার দীর্ঘতা ও সাফল্য কামনা করি।

 

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম
সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশ গড়তে ইনকিলাব শুরু থেকেই শক্ত ভূমিকা পালন করে আসছে।
একটি সহনশীল, অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে তার এই ভূমিকা উচ্চ প্রশংসার দাবি রাখে। আগামীতেও সমৃদ্ধ দেশ ও জাতি গঠনে ইনকিলাব আরো বলিষ্ঠ ভূমিকা রাখবে, এই প্রত্যাশা রাখি।

 

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন
মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের পক্ষে ইনকিলাব শুরু থেকেই জোরালো ভূমিকা রেখে আসছে। জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, সহিংসতার বিপক্ষেও তার অবস্থান কারো অজানা নয়। আগামীতেও ইনকিলাব একই ভূমিকা অব্যাহত রাখবে বলে আশা করি।

 

খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক
সত্য ও সুন্দরের সাথে দৈনিক ইনকিলাবের পথচলা শুরু হয়েছিল। প্রতিষ্ঠাকাল থেকেই ইনকিলাব ইসলাম ও দেশের স্বার্থে সাহসী ভূমিকা পালন করে আসছে। আমি দৈনিক ইনকিলাবের সাহসী পথচলা অব্যাহত থাকুক, এই কামনা করছি। আমি তার উত্তরোত্তর সমৃদ্ধি প্রত্যাশা করছি।

 

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি
পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে তাঁর মন্ত্রিসভার সদস্য মাওলানা এম এ মান্নান (রহ.) ইনকিলাব প্রতিষ্ঠা করেন। তখন থেকে জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী প্রত্রিকাটি প্রকাশিত হচ্ছে। ইনকিলাব জন্মলগ্ন থেকে পাঠক মহলে সমাদৃত হয়েছে। শুরু থেকে এ পর্যন্ত দৈনিক ইনকিলাব বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে ঐতিহ্য সৃষ্টি করেছে। দীর্ঘ পথ চলায় পত্রিকাটি স্বতন্ত্র ধারা তৈরি করেছে। দেশের গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার রক্ষায় দৈনিক ইনকিলাব শক্তিশালী ভূমিকা পালন করে আসছে। গণমুখী সাংবাদিকতার জন্য দৈনিক ইনকিলাব অত্যন্ত সম্মানজনক অবস্থান ধরে রাখতে সমর্থ হয়েছে। ইনকিলাবের সাফল্য ও দীর্ঘ পথচলা কামনা করছি।

 

নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না
৪ জুন ৩৫ পেরিয়ে ৩৬ বছরে পা দিয়েছে দেশের জনপ্রিয় সংবাদপত্র দৈনিক ইনকিলাব। আশা করছি, দেশের গণতন্ত্র, উন্নয়ন, সুশাসন ও মানবাধিকার সুসংহত করতে দৈনিক ইনকিলাব ঐতিহ্যের ধারাবাহিকতা রক্ষা করতে সমর্থ হবে। বর্তমান পরিস্থিতিতে এই প্রত্যাশা, দৈনিক ইনকিলাব বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখার পক্ষে কাজ করবে।


বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত মাওলানা শাহ্ আতাউল্লাহ হাফেজ্জী
আজ থেকে ৩৫ বছর আগে দেশ বরেণ্য আলেমে দ্বীন সাবেক সফল ধর্ম ও শিক্ষামন্ত্রী আলহাজ মাওলানা এম এ মান্নান (রহ.) কর্তৃক প্রতিষ্ঠিত দৈনিক ইনকিলাব দেশ ও ইসলামের অনন্য মুখপাত্র হিসেবে বাংলাদেশে অবদান রেখে যাচ্ছে।
প্রতিষ্ঠালগ্ন থেকে দৈনিক ইনকিলাব বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের সাথে সাথে ইসলামের প্রচার-প্রসারে বলিষ্ঠ ভূমিকা পালন করে যাচ্ছে। দৈনিক ইনকিলাবের জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধির জন্য মহান আল্লাহপাকের কাছে দোয়া করছি।

 


জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি মাওলানা মনসুরুল হাসান রায়পুরী
দৈনিক ইনকিলাব জন্মলগ্ন থেকেই ইসলাম, মুসলমান, দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ন্যায় ও ইনসাফের পক্ষে অনন্য ও অসাধারণ অবদান রাখছে। আধিপত্যবাদ ও সাম্রাজ্যবাদের মোকাবেলায় সোচ্চার ভূমিকা পালন করে যাচ্ছে।
কোনো অন্যায় ও অপশক্তির কাছে মাথা নত করেনি ইনকিলাব। এর প্রতিষ্ঠাতা সচেতন ও নির্ভীক আলেম আলহাজ মাওলানা এম এ মান্নান (রহ.)-এর অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে। তার যোগ্য উত্তরসূরী এ এম এম বাহাউদ্দীনের নেতৃত্বের ইনকিলাব তার স্বকীয়তা ও স্বাতন্ত্র্য বজায় রেখে সম্মুখ পানে এগিয়ে যাবে, এই কামনা করি।

 

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সভাপতি আ স ম রব
সংবাদপত্রের স্বাধীনতা নিয়ন্ত্রণ করার জন্য স্বাধীনতার পর থেকেই সকল ধরনের সরকার তৎপর রয়েছে। সরকারসম‚হ তাদের অনিয়ম অন্যায় অপকীর্তি আড়াল করার জন্য আইনের ধারা আরোপিত বাধা-নিষেধ প্রয়োগ করে সংবাদপত্রকে চরম সংকটে ফেলে দিয়েছে। আর বর্তমান সরকার ঔপনিবেশিক আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইনের বেড়াজালে সংবাদপত্রের কণ্ঠরোধে বেশ তৎপর। প্রতিনিয়ত সাংবাদিককে গ্রেপ্তার করে, কারাগারে প্রেরণ করে নজিরবিহীন কর্মকান্ড চালিয়ে গণমাধ্যমের স্বাধীনতাকে বিপন্ন করে ফেলছে। সংবাদপত্রের অস্তিত্ব যখন চরম হুমকির মুখে তখন দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাবার্ষিকী খুবই তাৎপর্যপূর্ণ। আমাদের সমাজে সংবাদপত্রের প্রভাব অপরিসীম। যদিও এখন সংবাদপত্রের টিকে থাকা দুরূহ হয়ে পড়েছে। দৈনিক ইনকিলাব অনেকবার অনেক ধরনের সংকট মোকাবেলা করে এখনো টিকে আছে, যা নিঃসন্দেহে আশাপ্রদ। দৈনিক ইনকিলাব গণতন্ত্র ও সত্যের পক্ষে অবস্থান গ্রহণ করে আরো বিকশিত হোক, আরো পাঠকের আস্থা অর্জন করুক, এ প্রত্যাশা করছি।

 

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান
প্রতিষ্ঠা লগ্ন থেকে দৈনিক ইনকিলাব দেশে গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় এক অনন্য ভূমিকা পালন করে আসছে। মানুষের জীবনে ইসলামী মূল্যবোধের লালন, দেশপ্রেম এবং সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে ইসলামী ভাবধারা প্রতিষ্ঠায় দৈনিক ইনকিলাবের ভূমিকা জনগণকে উজ্জীবিত করেছে। আগামী দিনেও এ প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে আমি আশা করি। আমি দৈনিক ইনকিলাবের উন্নতি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করছি। আশা প্রকাশ করছি, দৈনিক ইনকিলাব ভবিষ্যতে সংবাদপত্র ও মানুষের বাক-স্বাধীনতা এবং জনগণের ন্যায্য ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে জনমত গঠনে সোচ্চার ভূমিকা পালন করবে।


বাংলাদেশ মুসলিম লীগ সভাপতি এড. বদরুদ্দোজা সুজা
সারাদেশ মুসলিম জাতিসত্তার চেতনায় যখন একটি আদর্শিক রাষ্ট্র গঠনের আকাক্সক্ষায় উদগ্রীব ছিল, তখন দিকভ্রান্ত দেশবাসীকে জাতীয় চেতনায় উদ্বুদ্ধ করতেই মাওলানা এম এ মান্নান
দৈনিক ইনকিলাব প্রতিষ্ঠা করেছিলেন। সকল প্রতিকূলতাকে জয় করে দৈনিক ইনকিলাব নিরপেক্ষ সাংবাদিকতা, দেশে গণতান্ত্রিক ধারা অক্ষুণ্ণ রাখা এবং মৌলিক চেতনাকে রক্ষা করার নীতিতে সব সময়ের মতো অটল থাকবে বলে আমরা আশা করি।

 

নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি মাওলানা আশরাফুল হক
দৈনিক ইনকিলাব বাংলাদেশের মিডিয়া জগতে একটি বিপ্লব। একটি ইতিহাস। পত্রিকাটি বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও ইসলামী মূল্যবোধ প্রচার-প্রসার ও সমুন্নত করে আসছে। দীর্ঘ ৩৫ বছর যাবত দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের মুখপাত্র হিসেবে ভূমিকা রেখে আসছে। তাদের চিন্তা-চেতনা, শিক্ষা-সংস্কৃতির স্বার্থক উপস্থাপক দৈনিক ইনকিলাব। দৈনিক ইনকিলাব প্রতিষ্ঠা করে আলহজ মাওলানা এম এ মান্নান (রহ.) মিডিয়ার জগতে অবিস্মরণীয় হয়ে আছেন। আল্লাহপাক তার এই খেদমতকে কবুল করুন।

 


লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সভাপতি ড. অলি আহমদ, বীর বিক্রম
দৈনিক ইনকিলাব বিগত দিনগুলিতে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে সাহসী ভূমিকা পালন করেছে এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করছে। ফলে পাঠকদের কাছে অধিকতর গ্রহণযোগ্যতা পেয়েছে, সম্মান অর্জন করেছে এবং পাঠকদের নিকট প্রিয় দৈনিক হিসাবে অবস্থান শক্তিশালী করেছে। গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা এবং সংবিধানকে সমুন্নত রাখার ক্ষেত্রে ইনকিলাব পূর্বাপর যে ভূমিকা রেখে যাচ্ছে তা খুবই প্রসংশনীয়। এই সব সফলতার পিছনে রয়েছে দক্ষ পরিচালন ব্যবস্থা, নীতির প্রতি নিষ্ঠতা ও নির্ভীক সাংবাদিকতা, যা বর্তমানে সচরাচর অনুপস্থিত। আশা করি, ভবিষ্যতে এই দৈনিক উত্তরে উত্তর উন্নতি লাভ করবে।

 

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম , বীর প্রতীক
দেশের অন্যতম প্রধান জনপ্রিয় জাতীয় দৈনিক ইনকিলাব প্রতিষ্ঠালগ্ন থেকে জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে প্রগাঢ় বিশ্বাস নিয়ে প্রকাশিত হচ্ছে। এ পত্রিকার প্রতিবেদনে দল-মত নির্বিশেষে নিরেপক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রাখায় সবার প্রশংসা অর্জন করেছে। দৈনিক ইনকিলাব বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে ঐতিহ্য সৃষ্টি করেছে। দীর্ঘ পথ চলায় পত্রিকাটি স্বতন্ত্র ধারা তৈরি করেছে। দেশে গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার সুরক্ষায় পত্রিকাটি শক্তিশালী ভূমিকা পালন করে আসছে। আগামী দিনেও পত্রিকাটির এই ধারা অব্যাহত থাকবে, এটাই আমার বিশ্বাস।

 

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী
‘দৈনিক ইনকিলাব’ তার প্রতিষ্ঠালগ্ন থেকেই বাস্তবসম্মত, তথ্য নির্ভর সংবাদ প্রকাশ করে আসছে। ইনকিলাবের চলার পথ একেবারে মসৃন ছিল না। বিভিন্ন সময়ে নানা বাঁধা, প্রতিবন্ধকতা এসেছে। কিন্তু ইনকিলাব হারিয়ে যায়নি। পাহাড়সহ হিম্মত নিয়ে ফের স্বগৌরবে ঘুরে দাঁড়িয়েছে।
আমার শ্রদ্ধাভাজন পিতা আল্লামা মুফতী ফজলুল হক আমিনী (রহ.) সবসময় দৈনিক ইনকিলাবের পক্ষে ছিলেন। আমরাও ইনকিলাবের পক্ষে আছি। এদেশের আলেম-ওলামা ও ধর্মপ্রাণ মানুষও সব সময় ইনকিলাবের পাশে ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে ইনশাল্লাহ। ইনকিলাব কোন নির্দিষ্ট দল বা গোষ্ঠীর পক্ষে নয়, পত্রিকাটি কথা বলে দেশ, দেশের মানুষ ও ইসলামের পক্ষে। আশা করি, এভাবেই দৈনিক ইনকিলাব তার লক্ষ্যপানে দৃপ্তপদে এগিয়ে যাবে।

 

বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী
ইনকিলাব প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি ইসলাম ও দেশের স্বাধীনতার পক্ষে সাহসী ভূমিকা রেখে যাচ্ছে। আমরা মনে করি, দৈনিক ইনকিলাব অতীতের ন্যায় আগামী দিনেও ইসলাম ও দেশ-জাতির স্বার্থে সাহসী ভূমিকা পালন করে যাবে।
ইনকিলাবের উত্তরোত্তর কল্যাণ কামনা করি। ইনকিলাব পরিবারের সকলকে বাংলাদেশ খেলাফত মজলিসের পক্ষ থেকে আন্তরিক মোবারকবাদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন