শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘বাজেট বাস্তবায়নে সুশাসন নিশ্চিত করতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

স্বাস্থ্য ও শিক্ষাখাতে বরাদ্দ বাড়িয়ে এবং সাধারণ মানুষের ক্রয় ক্ষমতাকে প্রাধান্য দিয়ে বাজেটকে আরো বাস্তবসম্মত ও গণমুখী করার আহবান জানিয়েছেন বাংলাদেশ সুপ্রিম পার্টি চেয়ারম্যান শাহ্সূফী সৈয়্যদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভান্ডারী।

গতকাল শুক্রবার এক বিবৃতিতে বাজেট প্রতিক্রিয়ায় তিনি বলেন, বাজেট বাস্তবায়ন করতে হলে দুর্নীতি প্রতিরোধ এবং সুশাসন নিশ্চিত করতে হবে। বাজেটে বরাবরের মতো শিক্ষাখাতকে উপেক্ষা করা হয়েছে।
কর্মমুখি দক্ষ মানব সম্পদ সৃষ্টিতে শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দের বিকল্প নেই। করোনা মহামারিতে নতুন করে ২.৫ কোটি বেকারত্ব সৃষ্টি হলেও এদের কর্মসংস্থান সৃষ্টিতে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়নি।

স্বাস্থ্য খাতে যে বরাদ্দ দেয়া হয়েছে তা পুরোপুরি বাস্তবায়নে এ খাতের সক্ষমতা বাড়াতে হবে। উদ্যোক্তা সৃষ্টির কথা বলা হলেও ব্যাংকগুলো বিনা জামানতে ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ সুবিধা প্রদান করছে না। এতে করে ক্ষুদ্র উদ্যোক্তারা অনুৎসাহিত হচ্ছে। নারী উদ্যোক্তাদের বার্ষিক আয়সীমা ৫০ লাখ টাকা থেকে বাড়িয়ে ৭০ লাখ টাকা করা বাজেটের ইতিবাচক ও প্রশংসনীয় দিক। কর্মহীন বেকরদের জন্য মাসিক ভাতা চালু ও নিন্ম আয়ের মানুষদের রেশন সুবিধা দিতে বাজেটে বিশেষ বরাদ্দ রাখা দরকার ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন