শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পাঁচবিবিতে অবৈধ বালু উত্তোলন

হুমকির মুখে শিমলতলী সেতু

মো. আবু মুসা, জয়পুরহাট থেকে | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০২ এএম

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় অপরিকল্পিতভাবে নদী খনন ও অবৈধভাবে বালু উত্তোলনের ফলে শিমলতলী সেতু হুমকির মুখে পড়েছে। যে কোনো সময় সেতুটি নদীগর্ভে বিলীন হবার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় আতঙ্কিত হয়ে পড়েছে এলাকাবাসী
জানা যায়, গত কয়েকদিনের প্রবল বর্ষণে পাঁচবিবির ছোট যমুনা নদীতে পানির ঢল নামায় খননকৃত নদীর শিমলতলী সেতুর পশ্চিম পাড়ে ভাঙন শুরু হয়। ভাঙনের ফলে সেতুসহ সংযোগ সড়ক হুমকির মুখে পড়েছে। ভাঙনে নদী তীরবর্তী বিদ্যুতের পোল নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ফলে, নদী সংলগ্ন পশ্চিম পাড়ের গ্রামগুলোতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এ অবস্থায় এলাকার লোকজনের মাঝে আতঙ্ক দেখা দিলে সেতু রক্ষার দাবিতে এলাকার শত শত মানুষ গতকাল শনিবার বিক্ষোভ করে। খবর পেয়ে জেলা প্রশাসক মো. শরিফুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় লোকজনকে শান্ত থাকতে বলেন এবং দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।
এ বিষয়ে মুক্তিযোদ্ধা সানোয়ার হোসেন, শ্রমিক নেতা বাবুল করিমসহ স্থানীয় এলাকাবাসী জানান, অপরিকল্পিতভাবে নদী খনন ও অবৈধভাবে বালু উত্তোলনের ফলে মাটি ধসে গিয়ে সেতুটি মারাত্মকভাবে হুমকির মুখে পড়েছে। যে কোনো সময় সেতুটি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছ। এ অঞ্চলের একমাত্র পারাপারের সেতুটি ক্ষতিগ্রস্ত হলে নদীপাড়ের কয়েক লাখ মানুষের যাতায়াত বন্ধ হয়ে যাবে। তারা আরো জানান, বালু উত্তোলন বন্ধে ইতোপূর্বে কয়েকবার স্থানীয় প্রশাসনের কাছে লিখিতভাবে আবেদন করলেও কোনো ব্যবস্থা নেয়নি স্থানীয় প্রশাসন।
জয়পুরহাট পানি উন্নয়ন বস্তা ও সিসি ব্লক ফেলার পরিকল্পনা নেয়া হয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব ক্ষতিগ্রস্ত জায়গাগুলো সংস্কার করা হবে। এরপরও যদি কোনো বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে। তাহলে স্থানীয় প্রশাসন ও এলজিইডির সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন