বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রকৃতি ঠিক না থাকলে প্রাণিজগতও থাকবে না

ওয়েবিনারে সুলতানা কামাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, প্রকৃতি যদি ঠিক না থাকে তবে প্রাণিজগতও বিলুপ্ত হয়ে যাবে। গতকাল বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বাপা ও বায়ুন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ‘শহরের বাস্তুসংস্থানের উপর বায়ু এবং শব্দ দূষণের প্রভাব’ শীর্ষক এক ওয়েবিনারে তিনি এ কথা বলেন।
অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, প্রকৃতি আমাদেরকে তার সবকিছু উজাড় করে আমাদের দিচ্ছে অথচ আমরা প্রকৃতিকে সমুলে ধ্বংস করে দিচ্ছি। সম্প্রতি প্রধানমন্ত্রীর প্রকল্পসমূহের ছাড়পত্র দেওয়া সংক্রান্ত একটি মন্তব্যের বিষয়ে আলোকপাত করে তিনি জনস্বাস্থ্য পরিবেশের জন্য ক্ষতিকর যে কোনো প্রকল্প যেন সামনে না এগিয়ে যায় সে জন্য পরিবেশ অধিদপ্তর এবং মন্ত্রণালয়ের প্রতি তিনি আহ্বান জানান।
তিনি বলেন, প্রকৃতি যদি ঠিক না থাকে তবে প্রাণিজগতও বিলুপ্ত হয়ে যাবে, প্রকৃতি মানুষের জীবনের একটি অবিচ্ছেদ্দ অংশ তা সরক্ষণের দায়িত্বও আমাদের।
ওয়েবমিনারে আলোচক হিসাবে বক্তব্য দেন, পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হুমায়ুন কবির, প্রাথমিক স্বাস্থ্য সেবা ও রোগ নিয়ন্ত্রণ অধিদপ্তরের (আইইডিসিআর) সাবেক পরিচালক ডা. এ. এম. জাকির হোসেন, ওয়ান হেলথ মুভমেন্ট বাংলাদেশের সমন্বয়ক, ড. নীতিশ চন্দ্র দেবনাথ, স্টামফোর্ড ইউনির্ভাসিটি বাংলাদেশের পরিবেশ বিজ্ঞান বিভাগের একাডেমিক উপদেষ্টা ড. গুলশান আরা লতিফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসিম উদ্দিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান, স্টামফোর্ড বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন