শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারাদেশে ৩ দিন থাকবে গ্যাস সঙ্কট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

সাগরে বৈরী আবহাওয়ার কারণে এলএনজি সরবরাহে বিঘ্ন ঘটায় গতকাল থেকে গতকাল সোমবার থেকে আগামীকাল বুধবার পর্যন্ত (তিনদিন) সারাদেশে গ্যাসের সংকট থাকবে বলে জানিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।
গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিতাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈরী আবহাওয়ার কারণে এখন সাগর উত্তাল। ফলে এলএনজি খালাসে বিঘ্ন ঘটছে। এজন্য ১৪ থেকে ১৬ জুন পর্যন্ত তিনদিন আবাসিক, শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্যিক কাজে গ্যাস সরবরাহ বিঘ্ন ঘটবে। সাময়িক এই সমস্যার জন্য তিতাস কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, বৈরী আবহাওয়ার কারণে কয়েকদিন ধরে এলএনজিবাহী কার্গো বঙ্গোপসাগরে আটকা থাকায় গত ১৩ জুন এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) রি-গ্যাসিফিকেশনের মজুত কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ অবস্থা অব্যাহত থাকলে দেশে তীব্র গ্যাস সঙ্কট দেখা দিতে পারে। ৯ জুন থেকে কয়েকবার চেষ্টা করেও কাতার থেকে ১ লাখ ৩৮ হাজার কিউবিক মিটার এলএনজি নিয়ে আসা কার্গোর সঙ্গে এলএনজি টার্মিনালের সংযোগ করা সম্ভব হচ্ছে না। এই খারাপ আবহাওয়া যদি আরও তিনদিনের বেশি অব্যাহত থাকে তাহলে এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে শূন্য হয়ে যেতে পারে। এতে সারাদেশে গ্যাসের তীব্র সংকট দেখা দিতে পারে বলেও জানান পেট্রোবাংলার কর্মকর্তারা। তারা জানান, এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে যাওয়ায় গত রোববার সারাদেশের প্রাকৃতিক গ্যাস সরবরাহ প্রায় তিন হাজার এমএমসিএফডিতে নেমে আসে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন