শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মেঘের বিস্তার কম বিক্ষিপ্ত স্বল্প বৃষ্টি

নদ-নদীর উজানে ভারতে অতি বর্ষণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

বর্ষার মৌসুমী বায়ু সক্রিয় থাকলেও মেঘের বিস্তার কিছুটা কমেছে। এরফলে ভরা বর্ষার আষাঢ়ে আপাতত বৃষ্টিপাত হচ্ছে কম। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয় কক্সবাজারে ৩৩ মি.মি.। এ সময়ে দেশের বিভিন্ন স্থানে স্থানে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি, কোথাও কোথাও মাঝারি বর্ষণ হয়।
রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টি ঝরেছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫.৭ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২.৭ এবং সর্বনিম্ন ২৭.৪ ডিগ্রি সে.। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে। মৌসুমী বায়ুর একটি বলয় ভারতের উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত আছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে রয়েছে।

আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের মাত্রা বৃদ্ধি পেতে পারে।

উজানে অতিবৃষ্টি
দেশের প্রধান নদ-নদীসমূহের প্রবাহ পরিস্থিতি সম্পর্কে গতকাল পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র-যমুনা নদের পানি হ্রাস পাচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টা স্থিতিশীল থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে। উত্তর-পূর্বাঞ্চলে আপার মেঘনা অববাহিকায় প্রধান নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে এবং তা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।
প্রধান নদ-নদীসমূহের ১০১টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল ২৪ ঘণ্টায় ৫৮টি পয়েন্টে পানি বৃদ্ধি, ৩৪টিতে হ্রাস পায় এবং ৮টি স্থানে অপরিবর্তিত থাকে। বুধবার নদ-নদীসমূহের ৫৩টি পয়েন্টে পানি বৃদ্ধি, ৪২টিতে হ্রাস পায় ও ৫টিতে অপরিবর্তিত থাকে।

এদিকে গত ২৪ ঘণ্টায় প্রধান নদ-নদীসমূহের উজানে উত্তর-পূর্ব ভারতে উল্লেখযোগ্য ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে চেরাপুঞ্জিতে ২১৪ মি.মি., পাসিঘাটে ৫৫ মি.মি.।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন