শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

গৌরীপুর বাজারের আবর্জনা খালে

হুমকির মুখে দাউদকান্দির পরিবেশ

সেলিম আহমেদ, দাউদকান্দি (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১২:০২ এএম

কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর একটি প্রসিদ্ধ বাজার। অনেকে এটিকে লন্ডনি বাজার বলে থাকে। এই বাজারের পূর্বপাশে হাইস্কুল সংলগ্ন একটি খাল। এতে গোমতী নদী হতে সংযোগ হয়ে মাইথারকান্দি, হরিপুর, পেন্নাই, আমিরাবাদ, ইছাপুর, তিনচিটা, জিংলাতলী পর্যন্ত গ্রামগুলোর প্রত্যেক কৃষকের একমাত্র অবলম্বল এই খালটি।
জানা যায়, উপজেলার গৌরীপুর বাজারের সমস্ত ময়লা আবর্জনা প্রতিনিয়ত খালটির পাশে (স্কুল সংলগ্ন) ফালানোর কারণে পাহাড় পরিমাণ ময়লা জমে গিয়ে একদিকে খালটি ভরাট হচ্ছে। অপরদিকে দূষিত হচ্ছে পরিবেশ। ময়লা আবর্জনা দুর্গন্ধে স্কুলের ছাত্র-ছাত্রী এবং সাধারণ মানুষের উক্ত রাস্তা দিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
স্থানীয় অনেকেই বলেন, প্রতিনিয়ত এখানে ময়লা আবর্জনা ফেললে এর দুর্গন্ধে ছাত্র/ছাত্রী এবং বাজারে আসা ক্রেতা-বিক্রেতা ও সাধারণ জনগণ নানা অসুখ বিসুখে পড়বে। এছাড়া প্রতিনিয়ত খাল সংলগ্ন বাড়িগুলো বেদখলকরে নিচ্ছে। এতে করে উক্ত এলাকার হাজার হাজার একর ইরি জমিগুলো পানি সেচের কারণে হুমকির সম্মুখীন হচ্ছে। এ ব্যাপারে তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট ব্যবস্থা গ্রহণের জন্য জোড়ালো আবেদন জানান।
এ ব্যাপারে বাজারের সেক্রেটারি মো. নোমান সরকার জানান, ময়লা সরানোর ব্যাপারে আমরা কোনো রকম উদ্যেগ নেইনি। তবে আশা করি ময়লা আর্বজনার ব্যাপারে এবং খালটি পুনরুদ্ধারের ব্যপারে মেজর জেনারেল (অব.) মো. সুবিদ আলী ভূঁইয়া এমপি ও উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমনের সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়ার চেষ্টা করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন