বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নদ-নদীর ৭৫ স্থানে পানি বৃদ্ধি

ভারী বর্ষণ অব্যাহত

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৬ পিএম

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। প্রধান নদ-নদীসমূহের উজানের অববাহিকায় উত্তর-পূর্ব, মধ্য-ভারত, নেপালসহ হিমালয় অঞ্চলে এবং একইসঙ্গে দেশের অভ্যন্তরে নদ-নদী এলাকাগুলোতে প্রায় এক সপ্তাহ যাবত মাঝারি থেকে ভারী বর্ষণ, কোথাও কোথাও অতিবৃষ্টি হচ্ছে। এরফলে প্রধান নদ-নদীগুলোতে পানি বৃদ্ধি অব্যাহত আছে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র গতকাল বুধবার জানায়, দেশের প্রধান নদ-নদীসমূহের ১০১টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল বিকেল পর্যন্ত প্রাপ্ত তথ্য-উপাত্তে শেরপুর জেলার নালিতাবাড়ির নাকুয়াগাঁওয়ে ভূগাই নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৬৫ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। ৭৫টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ২২টিতে হ্রাস পায়। তিনটি স্থানে অপরিবর্তিত ছিল। মঙ্গলবার নদ-নদীর ৬১টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৩৩টিতে হ্রাস পায়। সোমবার ৫১টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৪৬টি পয়েন্টে হ্রাস পায়। এভাবে গত ক’দিন ধরে নদ-নদীসমূহে পানি বৃদ্ধির ধারায় রয়েছে।

তিস্তা নদীর পানি বেড়ে গিয়ে ডালিয়া পয়েন্টে বিপদসীমার মাত্র ১৩ সে.মি. নিচে কাছাকাছি এসে গেছে। সুনামগঞ্জে সুরমা নদীর পানি আরও বেড়ে বিপদসীমার ২০ সে.মি. নিচে প্রবাহিত হচ্ছে। পাউবো জানায়, ব্রহ্মপুত্র-যমুনা নদের পানি বৃদ্ধি পাচ্ছে এবং তা আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। অন্যদিকে পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে। তবে আগামী ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকায় প্রধান নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের তথ্য-উপাত্ত উল্লেখ করে পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র পূর্বাভাসে জানায়, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল এবং এর সংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশে ভারী বৃষ্টিপাত হতে পারে। এরফলে এ সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র, উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকা এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের পার্বত্য অববাহিকায় প্রধান নদ-নদীসমূহের পানি সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।
উজানে-দেশে ভারী বর্ষণ

মৌসুমী বায়ু সক্রিয় থাকায় উজানে ভারতের বিভিন্ন অঞ্চলে এবং দেশের অভ্যন্তরে গত ২৪ ঘণ্টায়ও ভারী থেকে অতিভারী বর্ষণ হয়েছে। এ সময়ে উত্তর-পূর্ব ভারতের মেঘালয় প্রদেশের চেরাপুঞ্জিতে ২২১, আইজলে ৯৫, ধুবরিতে ৬৬, পাসিঘাট ও শিলংয়ে ৪২, গোয়ালপাড়ায় ৪১ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। অন্যদিকে দেশের অভ্যন্তরে লরেরগড়ে ২শ’, গাইবান্ধায় ১৮৩, সুনামগঞ্জে ১৭৫, দুর্গাপুরে ১৬৬, মহেশখোলায় ১৪১, ছাতকে ১২৭, নাকুয়াগাঁওয়ে ১২৫, জারিয়াজঞ্জাইলে ১০৪, দেওয়ানগঞ্জে ১শ’, লালাখালে ৯২, জাফলংয়ে ৮৬, কুড়িগ্রামে ৮৪, রংপুরে ৭৮, ময়মনসিংহে ৭০, দিনাজপুরে ৬৬, জামালপুরে ৬১ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করেছে পাউবো।

ভারী বর্ষণের সতর্কতা
সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এদিকে ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় পাহাড়ধস বা ভূমিধসের আশঙ্কা রয়েছে। তাছাড়া বিভিন্ন স্থানে পানিবদ্ধতার সৃষ্টি হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন