শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কারখানা মালিকসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি শ্রমিক দলের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ৭:৪৫ পিএম

নারায়ণগঞ্জের ভুলতায় সেজান জুস কারখানায় আগুনে পুড়ে মারা গেছে ৫২ জনের অধিক শ্রমিক। যার বেশির ভাগ নারী শ্রমিক। ভয়াবহ অগ্নিকান্ডে এত বিশাল সংখ্যায় শ্রমিক নিহত হওয়ার ঘটনার গভীর শোক প্রকাশ করেছেন এবং একই সাথে অগ্নিকান্ডের ঘটনায় জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন ও সাধারন সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম।

শুক্রবার (০৯ জুলাই) শ্রমিক দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু স্বাক্ষরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় বাংলাদেশে ক্রমান্বয়ে ঘটে যাওয়া এই রকম মানব সৃষ্ট অগ্নিকান্ডের সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত কার্যকর প্রশাসনিক ও আইনী ব্যাবস্থার জন্য জোর দাবী জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ উল্লেখ করেন যে, অগ্নিকান্ডের পর জানা গেছে যে কারখানাটিতে অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিলনা, পর্যাপ্ত দরজা জানালা, সিঁড়ি ও বহির্গমনের কোন ব্যবস্থা ছিলনা। সর্বোপরি সমস্ত কারখানায় তালা দিয়ে আটকানো ছিল।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এই কারখানাটি বিল্ডিং কোড মেনে তৈরি হয়েছে কিনা, পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছিল কিনা সে বিষয়ের তদন্ত দাবী জানান। নেতৃত্বে কলকারখানা পরিদর্শন অধিদপ্তরকে দায়ী করে তাদের গাফিলতির বিষয়টি তদন্তের দাবী জানান। শ্রমিক দল নেতৃবৃন্দ অগ্নিকান্ডের ঘটনায় গাফিলতির জন্য কারখানা মালিকসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের দায়দায়িত্ব নির্ধারণ করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

শ্রমিক দল নেতৃবৃন্দ অগ্নিকান্ডে নিহত শ্রমিকদের সারাজীবনের আয়ের সমান টাকা ক্ষতিপূরণ, তাদের পরিবারকে পুনর্বাসন ও সন্তানের লেখা পড়া নিশ্চিত করতে সরকার ও মালিক পক্ষের নিকট জোর দাবী জানান। নেতৃবৃন্দ ভবিষ্যতে এইরূপ দুঃসহ ঘটনার পুনরাবৃত্তি রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের নিকট জোর দাবী জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন