শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্ট্রেলিয়ায় আতঙ্ক ছড়াচ্ছে ডেলটা স্ট্রেন আরো কড়া লকডাউনের পথে সিডনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০১ এএম

শুক্রবার কড়া লকডাউন ঘোষণা করল অস্ট্রেলিয়ার সিডনি। ভারতে মেলা করোনার ডেল্টা স্ট্রেন ছড়িয়ে পড়েছে সেখানে। সংক্রমণ বহুদিন থেকেই মাথাচাড়া দিচ্ছে। তিন সপ্তাহ ধরেই লকডাউন চলছে সিডনিতে। কিন্তু তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার নাম নেই। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪৪। তাই এবার কড়া লকডাউনের পথে হাঁটতে হল প্রশাসনকে।

সিডনির জনসংখ্যা ৫০ লক্ষের বেশি। এখনও সেখানকার বহু মানুষের টিকাকরণ হয়নি। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার বৃহত্তম শহরে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। ফলে সন্ত্রস্ত প্রশাসন। আর তাই এবার পুরোপুরি কড়া লকডাউনের সিদ্ধান্ত। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে পা না রাখার নির্দেশ দেওয়া হয়েছে বাসিন্দাদের। জুনের মাঝামাঝি সময় থেকে সিডনিতে করোনা আক্রান্ত ৪৩৯ জন। এর মধ্যে সবথেকে খারাপ অবস্থা নিউ সাউথ ওয়েলসের। সেখানকার বাসিন্দাদের বিরুদ্ধেই সবচেয়ে বেশি কোভিড বিধি মেনে চলায় উদাসীনতা লক্ষ করা গিয়েছে। এটা অতিমারী শুরুর সময় থেকেই দেখা গিয়েছে বলে দাবি প্রশাসনের।

আপাতভাবে এখনও সিডনিতে করোনা আক্রান্তের সংখ্যা বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরের তুলনায় কমই। কিন্তু গোড়া থেকেই করোনাকে রুখতে সফল অস্ট্রেলিয়া। কখনওই সেখানে মাথাচাড়া দিতে পারেনি মারণ ভাইরাস। সেই দিক দিয়ে দেখতে গেলে ডেল্টার আক্রমণে গত কয়েক সপ্তাহ ধরে যেভাবে সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হচ্ছে তাতে যথেষ্ট ভয়ের কারণ রয়েছে বলেই মত বিশেষজ্ঞদের। আর সেই কারণেই এবার লকডাউন কড়া করার সিদ্ধান্ত। নয়া লকডাউনে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, বাইরে দু’জনের বেশি একসঙ্গে জমায়েত নিষিদ্ধ। অপ্রয়োজনে বাইরে বেরনোয় আগেই নিষেধাজ্ঞা ছিল। এবার সেই নিষেধাজ্ঞাই আরও কড়া।

প্রসঙ্গত, বিশ্বজুড়েই ডেল্টা স্ট্রেনকে কেন্দ্র করে ফের বাড়ছে করোনা সংক্রমণ। ইংল্যান্ডে সংক্রমণ বেড়েছে ৪৬ শতাংশ। নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে পর্তুগাল। গোটা ইউরোপ জুড়েই ডেল্টার দাপট বাড়ছে। এদিকে আমেরিকাতেও বাড়ছে আতঙ্ক। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন