রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ভোগাই নদীতে চলছে বালু তোলার উৎসব

দেখা দিয়েছে ভাঙন

এস কে সাত্তার, ঝিনাইগাতী (শেরপুর) থেকে | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০১ এএম

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার কঠোর লকডাউনেও খরস্রোতা ভোগাই নদীতে চলছে বালু তোলার উৎসব। দিনেতো বটেই রাতেও থেমে নেই বালু তোলার কাজ। অপরিকল্পিতভাবে রাত-দিন বালু তোলায় নদীটির ১৫/২০ স্থানে দেখা দিয়েছে মারাত্মক ভাঙন। ফলে স্রোতের পরিমাণ বেড়ে যাওয়ায় নদীর পাড় আরো ভেঙে যাবে এ শঙ্কায় রয়েছেন তীরবর্তী লোকজন।

জানা যায়, সম্প্রতি পাহাড়ি ঢলের পানির সাথে উজান থেকে ভেষে এসেছে মোটা লাল বালু। তা অবাধে তুলে নিয়ে যাচ্ছে বালুখেকোরা। প্রশাসন লকডাউন নিয়ে ব্যাস্ত থাকায় নির্বিঘ্নে লোপাট করছে বালু। অপরদিকে বালু শ্রমিকরা স্বাস্থ্যবিধির কোনো তোয়াক্কাও করছে না। রাত-দিন শ্যালোমিশিনে তুলে নিচ্ছে বালু। বিশেষ করে নাকুগাঁও স্থলবন্দর এলাকার ব্রিজের কাছ থেকে দেখা মিলবে শ্যালুমেশিনে বালু তোলার দৃশ্য। নদীর কালাকুমা, হাতিপাগার, নয়াবিল, ব্লকপাড়, নয়াবিল বাজার এলাকা হয়ে নয়াবিলের দক্ষিণ পর্যন্ত শতাধিক শ্যালোমেশিনে তোলা হচ্ছে বালু ও নূড়ি পাথর।
নয়াবিল ইউনিয়েনের চেয়ারম্যান ইউনূছ আলী দেওয়ান বলেন, অবৈধ বালু ব্যবসায়ীরা অবাধে বালু তুলে নিচ্ছে। অথচ নদী থেকে বালু তোলে নেয়ায় নদীর পাড় ভেঙে প্রত্যন্ত গ্রামাঞ্চল প্লাবিত হচ্ছে।

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হেলেনা পারভিন বলেন, অভিযানে নামলেই বালু তোলার যন্ত্রপাতি সরিয়ে ফেলে তারা। আমরা নদীর তীর রক্ষার জন্য মাঝে মধ্যেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আসছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন