শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

আর্জেন্টিনা-ব্রাজিল থাকলেও নেই ইতালি-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

টানা এক মাস বিশ্ব ফুটবলপ্রেমীরা ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকায় মেতে থাকার পর ফের চোখ রাখবেন টোকিও অলিম্পিক গেমসের ফুটবলে। আগামী ২৩ জুলাই জাপানের রাজধানী টোকিওতে পর্দা উঠছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক গেমসের। তবে এর একদিন আগে অর্থাৎ ২২ জুলাই শুরু হবে গেমসের ফুটবল ডিসিপ্লিনের খেলা। এবারের অলিম্পিক ফুটবলে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রানার্সআপ ব্রাজিল থাকলেও নেই ইউরো চ্যাম্পিয়ন ইতালি ও রানার্সআপ ইংল্যান্ড। ইাউরোর দুই ফাইনালিস্ট ব্যর্থ হয়েছে অলিম্পিক ফুটবলে খেলার যোগ্যতা অর্জনে।
অলিম্পিক ফুটবলে অংশগ্রহণকারী দেশগুলোর অনূর্ধ্ব-২৩ দল খেলার কারণে আসর নিয়ে তেমন মাতামাতি না থাকলেও অলিম্পিক ফুটবলে স্বর্ণজয়ের মহিমাই আলাদা। পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল প্রথম অলিম্পিক ফুটবলে স্বর্ণপদক পায় ২০১৬ সালে এসে। অনূর্ধ্ব-২৩ দলের লড়াই হলেও এই প্রতিযোগিতার মধ্য দিয়ে দেশগুলোর নতুন তারকারা নিজেদের আগমনীবার্তা জানান দেন।
কনমেবল অঞ্চলের বাছাই থেকে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন ও ব্রাজিল রানার্সআপ হয়ে টোকিও অলিম্পিকের টিকিট পেলেও নিজেদের মহাদেশীয় বাছাই পর্ব থেকে ছিটকে যায় ইতালি ও ইংল্যান্ড। তবে ইতালির অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করতে না পারাটা ছিল তাদের দুর্ভাগ্য। ২০১৯ সালে অনুষ্ঠিত উয়েফা অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের স্বাগতিক হয়েও ইতালি অলিম্পিক নিশ্চিত করতে পারেনি। স্পেনের সমান ৬ পয়েন্ট পেয়েও হেড টু হেড গোল পার্থক্যে বাদ পড়ে ইতালি। ইউরোপ থেকে এবার অলিম্পিক ফুটবলে খেলছে স্পেন, জার্মানি, রোমানিয়া ও ফ্রান্স। স্বাগতিক হিসেবে জাপান আছে আর এশিয়া থেকে খেলার যোগ্যতা অর্জন করেছে অস্ট্রেলিয়া, সউদী আরব ও দক্ষিণ কোরিয়া। আরো আছে দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, নিউজিল্যান্ড, হন্ডুরাস, মিশর ও আইভরিকোস্ট।
২২ জুলাই গেমসের ফুটবলের প্রথম দিনই মাঠে নামছে পাঁচ বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন ও ফ্রান্স। সর্বশেষ রিও অলিম্পিকের স্বর্ণ ও রৌপ্যজয়ী ব্রাজিল-জার্মানির দেখাও হচ্ছে প্রথম দিনেই। ইয়োকোহামা স্টেডিয়ামে ‘ডি’ গ্রæপের সবচেয়ে কঠিন ম্যাচটিতে মুখোমুখি হচ্ছে তারা।

টোকিও অলিম্পিক ফুটবলের ১৬ দল
‘এ’ গ্রæপ : জাপান, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, ফ্রান্স।
‘বি’ গ্রæপ : নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, হন্ডুরাস, রোমানিয়া।
‘সি’ গ্রæপ : মিশর, স্পেন, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া।
‘ডি’ গ্রæপ : ব্রাজিল, জার্মানি, আইভরিকোস্ট, সউদী আরব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন