শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বিক্রেতারা চরম বিপাকে

উত্তরাঞ্চলের পলাশবাড়ির চামড়ার হাট

আবেদুর রহমান স্বপন, গাইবান্ধা থেকে | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার কালিবাড়ী বাজার চামড়ার হাটে ঈদের দুই সপ্তাহ অতিবাহিত হলেও পরবর্তী বেচাকেনায় এবার প্রচুর চামড়ার সরবরাহ এবং বহিরাগত ক্রেতাদের আগমন ঘটলেও তারা চামড়ার মূল্য অনেক কম হাকছে। ফলে বিক্রেতারা সঠিক মূল্য না পাওয়ায় তারা চামড়া বিক্রি করতে না পেরে চরম বিপাকে পড়েছে।
জানা যায়, শুধু উত্তরাঞ্চল নয় রাজধানী ঢাকা থেকে ট্যানারি, আড়ৎদার, বিভিন্ন লেদার কো¤পানির প্রতিনিধি ও ছোট-বড় ক্রেতাসহ চামড়া শিল্পে জড়িতরা পলাশবাড়ির হাটটিতে চামড়া কিনতে আসেন। বছর জুড়ে হাটে চামড়া কেনাবেচা হলেও বিশেষ করে বছরের দুই ঈদে হাটটিতে গাইবান্ধা জেলাসহ পাশবর্তী কয়েকটি জেলার বিক্রেতারা এখানে চামড়া বিক্রি করতে আসেন। উত্তরাঞ্চলের অন্যতম চামড়া কেনাবেচার এই হাটটি সপ্তাহের প্রতি শনি ও বুধবার বসলেও বর্তমানে শুধু বুধবার চলে চামড়া কেনাবেচা।
উত্তরাঞ্চলের সর্ববৃহৎ পলাশবাড়ীর এই চামড়ার হাট ঈদ পরবর্তী বুধবার প্রথম হাটে ক্রেতা থাকলেও চামড়ার মূল্য অনেক কম হাকায় বিক্রেতারা সঠিক মূল্য পাচ্ছেন না। হাটের ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, গত বছরের মতো এবারও কোরবানির পশুর চামড়ার দরপতন এবং করোনা পরিস্থিতিতে চলমান বিধিনিষেধের কারণে গণপরিবহন বন্ধ থাকায় হাটের বেচাকেনা জমে উঠেনি। তদুপরি পরিবহন সংকটের কারণেও ক্রেতারা চামড়া কিনতে আগ্রহ দেখাচ্ছে কম। বিক্রেতাদের সূত্রে আরও জানা গেছে, সরকার নির্ধারিত গরুর চামড়া প্রতি ফুট ৪০ থেকে ৪৫ টাকা ও ছাগলের চামড়া ১৭ টাকা দরে কেনা হচ্ছে না। বরং পিস হিসেবে চামড়া বেচাকেনা হতে দেখা গেছে। এতে ব্যবসায়ীরা বিপাকে পড়েছে। এছাড়া লবণ দিয়ে সংরক্ষণ ও শ্রমিকের খরচ মিলে প্রতিটি গরুর চামড়ায় ৬শ’ থেকে সাড়ে ৬শ’ টাকা খরচ হয়। সেই চামড়া বাজারে ব্যাপারীরা ৪৫০ টাকা করে মূল্য হাকছেন। এই দামে চামড়া বিক্রি করলে প্রতিটা চামড়ায় ১৫০ টাকার বেশি লোকসান হবে। আবার চামড়া বাড়িতে ফিরিয়ে নিলেও খরচ আরও বাড়বে। এতে সুযোগ বুঝে কৌশলী ক্রেতারা কম দাম হাকায় বিক্রেতাদের চামড়ার সঠিক মূল্য না পাওয়ার আশংকায় রয়েছে।
এ ব্যাপারে হাট ইজারাদার জানান, এবার হাটে চামড়ার আমদানি ভালো হলেও দাম ছিল অনেক কম। তবে গতবারের তুলনায় এবার হাটে অর্ধেকেরও কম চামড়া আমদানী হয় বলে তিনি উল্লেখ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন