শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

কঠোর লকডাউন: ১৯ দিনে রাজধানীতে গ্রেফতার ৭৫৬৯

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৮:৩৮ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ১ জুলাই থেকে শুরু হওয়া কঠোর বিধিনিষেধ ঈদুল আজহা উপলক্ষে শিথিল করা হয়। তবে ঈদের একদিন পর ২৩ জুলাই থেকে ফের শুরু হয় কঠোর বিধিনিষেধ। যা শেষ হচ্ছে আজ রাত ১২টায়।

ঈদের পর ১৯ দিনে কঠোর বিধিনিষেধ লঙ্ঘন করায় ৭ হাজার ৫৬৯ জনকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ সময়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২ হাজার ৮৪৩ জনকে জরিমানা করা হয় ৩১ লাখ ১১ হাজার ৯৩৫ টাকা লাখ টাকা।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সূত্রটি জানায়, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী ঈদুল আজহার পর গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে সারাদেশে কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে নামে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানীতেও কঠোর বিধিনিষেধ পরিপালনে র‌্যাব, বিজিবি, আনসার, সেনাবাহিনীর সঙ্গে মাঠ পর্যায়ে ভূমিকা পালন করে ডিএমপির ভ্রাম্যমাণ আদালত, থানা, গোয়েন্দা এবং ট্রাফিক বিভাগ।

এদিকে ৩ আগস্ট চলমান বিধিনিষেধ আরও পাঁচ দিন বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করে সরকার। এ সংক্রান্ত জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় আরোপিত আগের বিধিনিষেধের ধারাবাহিকতায় নতুন দুটি শর্তে ৫ আগস্ট রাত ১২টা থেকে ১০ আগস্ট রাত ১২টা পর্যন্ত এ বিধিনিষেধ আরোপের সময়সীমা বর্ধিত করা হলো।

বিধিনিষেধ চলাকালে অনেকেই বিনাকারণে বেরিয়েছেন ঘর থেকে। জরুরি সেবার নামে চলতে দেখা যায়, নানা যানবাহন। শুধু তাই নয়, মাস্ক ছাড়াই জরুরি সেবা কিংবা কাজের নামে বেরিয়ে গুনতে হয় জরিমানা।

ডিএমপি সূত্রে জানা গেছে, বিধিনিষেধের ১৯ দিনে রাজধানীতে ৭ হাজার ৫৬৯ জনকে গ্রেফতার করে ডিএমপি। এ সময় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২ হাজার ৮৪৩ জনকে জরিমানা করা হয় ৩১ লাখ ১১ হাজার ৯৩৫ টাকা লাখ টাকা। বিধিনিষেধ চলাকালে যান চলাচলের নিয়ম অমান্য করায় ৮ হাজার ৩৫০টি গাড়িকে ১ কোটি ৯৩ লাখ ৯২ হাজার টাকা জরিমানা করে ডিএমপি ট্রাফিক বিভাগ।

সূত্রটি জানায়, ঈদুল আজহার পর বিধিনিষেধের প্রথম দিন ২৩ জুলাই ৪০৩ জনকে গ্রেফতার করে ডিএমপি, মোবাইল কোর্টে ২০৩ জনকে ১ লাখ ২৭ হাজার ২৭০ টাকা জরিমানা করা হয়। ডিএমপি ট্রাফিক কর্তৃক ৪৪১টি গাড়িকে ১০ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া বিধিনিষেধের শেষ দিন মঙ্গলবার (১০ আগস্ট) গ্রেফতার করা হয় ১৯৮ জনকে। মোবাইল কোর্টে ৫২ জনকে ৪৭ হাজার ২৫০ টাকা জরিমানা করা হয়। ডিএমপি ট্রাফিক কর্তৃক ৫১০টি গাড়িকে ১১ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন