বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৭ শাবান সানি ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রশিক্ষণ শেষে পাহাড় থেকে আসা ৪ জঙ্গি গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

পাহাড়ে প্রশিক্ষণ শেষে সমতলে ফিরে আসা চার জঙ্গিকে গ্রেফতার করার তথ্য জানিয়েছে র‌্যাব। র‌্যাব জানায়, তাদের মধ্যে একজন ধর্মান্তরিত মুসলিম রয়েছেন। তারা আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার কারণে পার্বত্যাঞ্চল ছেড়ে সমতলে নেমে এসেছিলেন। পটিয়ার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বাইপাস থেকে গত মঙ্গলবার রাতে তাদের গ্রেফতারের খবর দেয় র‌্যাব। র‌্যাব জানায়, ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামে নতুন এই জঙ্গি দলটি পাহাড়ি সংগঠন বম পার্টির সঙ্গে মিলে পার্বত্য চট্টগ্রামের গহীন বনে আস্তানা গেঁড়েছিল। গ্রেফতার চারজন ওই সংগঠনের সদস্য।

তারা হলেন, হোসাইন আহমদ, নিহাল আব্দুল্লাহ, আল আমিন এবং আল আমিন ওরফে পার্থ কুমার দাস। পার্থ ইসলাম ধর্ম গ্রহণ করে ২০১৮ সালে নাম পরিবর্তন করে আল আমিন রাখে বলে র‌্যাব জানিয়েছে। এদের মধ্যে নিহাল ২০২২ সালের আগস্টে কুমিল্লা থেকে নিখোঁজ আট তরুণের একজন। তিনি কথিত হিজরতের জন্য বাড়ি ছেড়েছিলেন। নিহালকে নিয়ে ওই আটজনের সবাই এখন গ্রেফতার হলেন।
গতকাল চট্টগ্রামে র‌্যাব-৭ এর চান্দগাঁও ক্যাম্পে সংবাদ সম্মেলনে আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গ্রেফতার চারজন দেশের বিভিন্ন জেলা থেকে ‘তাত্ত্বিক জ্ঞান’ নিয়ে পার্বত্য অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফের কাছ থেকে সামরিক প্রশিক্ষণ নিতে যান। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন এলাকায় পাহাড়ে সেনাবাহিনীর টহল ও র‌্যাবের টানা অভিযানে জঙ্গি সংগঠনটি ছত্রভঙ্গ হয়ে যায়। তাই সংগঠনের আমিরের নির্দেশে নিজেদের নিরাপত্তার স্বার্থে ছোট ছোট দলে ভাগ হয়ে সমতলে চলে আসছিল।

এই খবর র‌্যাব পেয়েছে জানিয়ে তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে সশস্ত্র প্রশিক্ষণে গিয়েছিল এমন একটি দল আত্মগোপন করতে কিংবা তাদের পরবর্তী মিশন সম্পন্ন করতে সমতলের দিকে আসছে এমন তথ্য পায় র‌্যাব। গত মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে পটিয়া বাইপাসের চেকপোস্টে একটি অটোরিকশা থেকে তাদের গ্রেফতার করা হয়। তারা চট্টগ্রামের দিকে আসছিলেন। তাদের বরাতে র‌্যাবের এ সদস্য বলেন, তাদের পেছনে ৪-৫ জনের আরেকটি দল ছিল। যারা চেকপোস্ট দেখে পালিয়ে যান। এ সময় এদের কাছে বিভিন্ন তথ্যসহ কিছু ভিডিও পাওয়া গেছে জানিয়ে কমান্ডার মঈন বলেন, এটি পর্যালোচনা করা হচ্ছে। এর আগে গত ২৪ জানুয়ারি এ ধরনের একটি ভিডিও কনটেন্ট পাওয়া গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন