রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আফগানদের আশ্রয় দেয়ার অবস্থা বাংলাদেশের নেই

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র প্রস্তাব দিয়েছে সঙ্কটাপন্ন আফগানিস্তানে তাদের কিছু বন্ধুকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার জন্য। তখন আমরা যুক্তরাষ্ট্রকে তিনটি প্রশ্ন করি, তারা কি সকলেই আফগান? তারা বলেন, হ্যাঁ। আমরা জানতে চাই বিশ্বের আর কোনো দেশকে কি আফগানদের আশ্রয় দিতে এমন প্রস্তাব দিয়েছেন এবং আশ্রয় প্রার্থী কত জন?

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাকি দুটি প্রশ্নের উত্তর যুক্তরাষ্ট্র দেয়নি। শুধু বলেছে এ বিষয়ে প্রসেসিং চলছে। গতকাল মঙ্গলবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

ড. মোমেন যুক্তরাষ্ট্রের এ প্রস্তাবকে ইতিবাচক হিসেবেই দেখছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের আমাদের প্রতি আস্থা আছে বলেই এমন প্রস্তাব দিয়েছেন। তারা যে আমাদের অনুরোধ করেছেন এটি প্লাস পয়েন্ট। তারা বলেছেন, তোমরা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছ। আফগানিস্তানের এ সঙ্কটের সময় তোমরা একটু সাহায্যে করলে খুশি হব। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বিবেচনা করে দেখলাম এবং তাদের বললাম আপনারা আমাদের কথা চিন্তা করেছেন বলে অসংখ্য ধন্যবাদ। তবে আমাদের পরিস্থিতি এমন যে আমরা ১১ লাখ রোহিঙ্গা নিয়ে হিমশিম খাচ্ছি। আমাদের দেশে এমন পরিস্থিতি নেই যে কাউকে আশ্রয় দিতে পারব, এমন কী স্বল্প সময়ের জন্যও। তাই আপনাদের প্রস্তাব গ্রহণ করতে পারলাম না। তবে আফগানিস্তানে জনগণের সরকার প্রতিষ্ঠা হলে বাংলাদেশ সমর্থন জানাবে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আমরা বিশ্বাস করি সেই সরকারে, যাদের দ্বারা দেশের উন্নয়ন সম্ভব; তাদের সঙ্গেই আমাদের বন্ধুত্ব। আর সেই সরকার আমাদের কাছে সাহায্য চাইলে করব। বিদেশের মিশনগুলোতে পাসপোর্ট সঙ্কট নিয়ে ড. মোমেন বলেন, পাসপোর্ট সরবরাহ করে পাসপোর্ট অধিদফতর। তবে প্রিন্টিং করতে না পারায় এই সঙ্কট সৃষ্টি হয়েছে। এখন আবার প্রিন্টিং শুরু হয়েছে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jahir ১৮ আগস্ট, ২০২১, ১২:৪১ পিএম says : 0
sorkar nobel miss korlo..
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন