রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ভারতীয় হাতির পায়ে পিষ্ট হচ্ছে ধান

এস কে সাত্তার, ঝিনাইগাতী (শেরপুর) থেকে | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

গত কয়েকদিন ধরে সীমান্তবর্তী শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গারো পাহাড়ের পানিহাটা এলাকায় বন্য হাতির তান্ডব বেড়ে গেছে। সন্ধ্যা হলেই হাতি পাল নেমে আসছে সদ্য রোপণ করা আমন ধান ক্ষেতে। পায়ের তলায় পিষ্ট করছে ধানের চারা। এ পর্যন্ত প্রায় ২০ একর আমন ধান ক্ষেত নষ্ট করেছে বলে জানিয়েছেন এলাকাবাসী।
স্থানীয়রা জানান, সন্ধ্যা নামতেই ভারতের চেরেংপাড়া পাহাড় থেকে বন্য হাতির পাল উপজেলার পানিহাটা মারংগোঁফ ও তালতলা দিয়ে নেমে আসছে আবাদি জমিতে। মশাল জ্বালিয়ে লাঠি নিয়ে হাতি তাড়ানোর ব্যর্থ চেষ্টা করে রাতভর। হাতি তাড়াতে গিয়ে গারো পাহাড়ে প্রতি বছর মারাও যাচ্ছে কৃষক। আবার অনেকেই হচ্ছে মারাত্মকভাবে আহত। গারো পাহাড়ের নালিতাবাড়ি, ঝিনাইগাতী ও শ্রীবরদী সীমান্তের মানুষ হাতির তান্ডবে হয়ে পড়েছে দিশেহারা। গত ক’দিনে ভারতীয় বন্য হাতির পাল পানি হাটা এলাকায় প্রায় ২০ একর জমির রোপা আমন ধান ক্ষেত বিনষ্ট করেছে।
ক্ষতিগ্রস্ত জয়নাল আবেদীন, আবুল হোসেন, আকবর আলী, আব্দুল কাদির, আশালতা, নুরল চিশিমসহ বেশ কয়েকজন কৃষক জানান, বন্য হাতির সঙ্গে যুদ্ধ করে আমরা বেঁচে আছি। হাতির তান্ডব থেকে রক্ষা পেতে বহু আবেদন নিবেদন করেও এর কোনো সমাধানের পথ খুঁজে আমরা পাচ্ছি না। স্থানীয় ইউপি মেম্বার আব্দুল জুব্বার ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনার আওতায় আনার জোর দাবি জানান। রামচন্দ্রকুড়া মরুলিয়াপাড়া ইউনিয়নের চেয়ারম্যান খোরশেদ আলম জানান, হাতিগুলো মূলত খাদ্যের সন্ধানে লোকালয়ে আসে। কিন্তু এখন পাহাড়ি এলাকায় হাতির খাওয়ার মতো কিছু নেই। তাই হাতির পাল আমন ধানের ক্ষেতে তান্ডব শুরু করেছে। তিনি পাহাড়ি এলাকার মানুষকে হাতির তান্ডব থেকে রক্ষার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন