শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

৪০ বছরেও পাকা হয়নি রাস্তা

বর্ষায় কাদা : গ্রীষ্মে ধুলাবালি

মো. আরিফ হোসেন, দুমকি (পটুয়াখালী) থেকে | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

পটুয়াখালীর দুমকি উপজেলার মুরাদিয়া ইউনিয়নের মকবুল সিকদার বাড়ি হয়ে আকন বাড়ির মোড় থেকে কাদের ভূঁইয়া বাড়ি পর্যন্ত এক কিলোমিটার কাঁচা রাস্তায় হাজার হাজার মানুষের দুর্ভোগ চরমে হয়ে উঠেছে। এই রাস্তা পাকা না হওয়ায় গ্রীষ্মকালে ধুলা আর বর্ষায় হাঁটু সমান কাদায় লুটোপুটি খেয়ে বছরের পর বছর ধরে বিদ্যালয়ে যেতে হয় শিক্ষার্থীদের। শুধু শিক্ষার্থীরাই নয় এলাকার জনসাধারণকেও এই রাস্তা দিয়ে চলাচল করতে খুবই অসুবিধা পড়তে হয়।

সরেজমিনে দেখা যায়, একটু বৃষ্টি হলেই ওই রাস্তায় হাঁটু পর্যন্ত কাদা হয়ে যায়। ফলে এ রাস্তা দিয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। জানা গেছে, দুমকি উপজেলার এই গ্রামটিতে প্রায় ৫ হাজার মানুষের বসবাস। গ্রামে রয়েছে ১টি প্রাথমিক বিদ্যালয়, ১টি হাই স্কুল, ১টি হাফিজিয়া নূরানী এতিমখানা ও মাদরাসা ও ২টি মসজিদ। বর্তমানে গ্রামের মানুষের চলাচলের জন্য একটি মাত্র রাস্তা থাকলেও তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সামান্য বৃষ্টি হলেই কাঁদা মাটিতে একাকার হয়ে যাতায়াত অযোগ্য হয়ে পরে। কাঁচা রাস্তায় কোনো যানবাহন প্রবেশ না করায় পায়ে হেটে শহরে যেতে হয় স্থানীয়দের। কিন্তু বর্ষা মৌসুমে চরম দুর্ভোগ পোহাতে হয় এলাকাবাসীর। এ নিয়ে গত কয়েকদিন ধরে ফেসবুকেও লেখালেখি চলছে। ঐ গ্রামের স্থায়ী বাসিন্দা রিয়াজ বলেন, বৃষ্টি হলে কাঁচা রাস্তায় কাঁদাপানি জমে থাকে। সামনের মসজিদে নামাজ পড়তে যেতেও কাঁদা পানি পেরিয়ে যেতে হয়। এক কিলোমিটার এ কাঁদা রাস্তা হেটে শহরে উঠতে হয়। বর্ষা মৌসুমে হেঁটে চলাচল কঠিন হয়ে পড়ে।

মুরাদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বলেন, মুরাদিয়া ইউনিয়নের এই রাস্তাটি দীর্ঘ বছর ধরে কাঁচাই রয়ে গেছে। এ গ্রামের বাসিন্দারা পাঁকা সড়কের অভাবে দুর্ভোগে আছেন। জনগণকে দুর্ভোগের হাত থেকে বাঁচাতে ওই রাস্তাটি পাকাকরণের জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন জমা দেয়া হয়েছে। আশা করছি শিগগিরই সমাধান হবে। উপজেলা প্রকৌশলীর কার্যালয় থেকে জানানো হয়েছে, এ রাস্তার টেন্ডার এখনো জমা হয়নি। রাস্তা পাকাকরণের বিষয়ে স্থানীয় চেয়ারম্যানের সাথে যোগাযোগ করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন