রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বগুড়ায় চলছে ক্লিনিক রাজ

তথ্য দিতে নারাজ সিভিল সার্জন

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

বগুড়ায় এখন চলছে ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিক রাজ। ন্যূনতম কোন বিধি না মেনেই বগুড়া শহর ও শহরতলীতে চলছে ২-৩শ’ ক্লিনিক ও ডায়াগনস্টিক। যার এক-তৃতীয়াংশেরই নেই বৈধ অনুমোদন। যেগুলোর অনুমোদন আছে সেগুলোর অর্ধেকের কাগজপত্রও হালনাগাদ নয় বলে অভিযোগ রয়েছে। ডজন খানেক ক্লিনিক রয়েছে যেগুলোর বেনামে মালিক বগুড়া শজিমেক এবং মোহাম্মদ আলী হাসপাতালের কয়েকজন বিখ্যাত ডাক্তার।

অভিযোগ রয়েছে- বগুড়ার ক্লিনিকগুলোতে বাধ্য হয়ে অসুস্থ ব্যক্তিদের একগাদা টেস্ট করতে হয়। সংশ্লিষ্ট ডাক্তাররা নিজের ফি, টেস্ট রিপোর্টের কমিশন বুঝে পাওয়ার পরও রোগীকে অস্থায়ী ব্যবস্থাপত্র দিয়ে বলেন, আপাতত এগুলো সেবন করেন। আর একবার ঢাকায় চেকাপ করে আসেন। এরপর তারা এমন ডাক্তারের কাছে রোগী রেফার করেন যার কাছে রোগী পাঠালে কমিশন পাওয়া যাবে। এ ধরনের অভিযোগ একটি দুটি নয় শত শত বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

ক্লিনিক ব্যবসায়ীদের একটি সূত্র জানিয়েছে, বগুড়ার স্বাস্থ্য খাতের দেখভালের দায়িত্বে নিয়োজিত সিভিল সার্জন অফিস এইসব চলমান অরাজকতার ব্যাপারে বরাবরই নিরব দর্শকের ভ‚মিকা পালন করে থাকে। ফলে দিনে দিনে ক্লিনিক খাতে অরাজকতা বেড়েই চলেছে। আগে মাঝে মাঝে ক্লিনিকগুলোতে পরিদর্শন ও ছোটখাট পদক্ষেপ নেওয়া হলেও বর্তমান সিভিল সার্জন গওসিল আজিম চৌধুরী যোগদানের পর থেকে সবকিছুই বন্ধ রয়েছে। শোনা যায় তিনি তার পিএ কাম তথ্যদাতা অফিসার দেবাশীষের ওপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়েছেন। সম্প্রতি বগুড়ায় রেইনবো ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালে মিলু নামে একজন ব্যবসায়ী ফোঁড়া অপারেশন করতে গিয়ে মারা যান। মিলুর পরিবারের সদস্যদের অভিযোগ সংশ্লিষ্ট সার্জন ও ক্লিনিক কর্তৃপক্ষের অবহেলাতেই মৃত্যু হয়েছে।

এ বিষয়ে তথ্য নিতে গেলে সিভিল সার্জন জানান, তথ্য নিতে চাইলে তথ্য অধিকার আইনে প্রেসক্রাইব ফর্মে আবেদন করতে হবে। এজন্য তিনি দায়িত্বশীল অফিসার দেবাশীষের সাথে কথা বলতে বলেন। এরপর দেবাশীষের কাছে গেলে, তিনিও প্রেসক্রাইব ফর্মে আবেদন করতে বলেন। ফর্ম চাইলে তিনি বলেন, এখানে ফর্ম নেই। কোথায় আছে জানতে চাইলে বলেন, আমি কি জানি। এবার যেতে পারেন!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন