মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আ.লীগের মনোনয়নপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ

কুমিল্লা-৭ আসনের উপনির্বাচন

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

কুমিল্লা-৭ (চান্দিনা) সংসদীয় আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে এই উপনির্বাচন নিয়ে উচ্ছ্বাস-আগ্রহ দেখা দিয়েছে। তবে, উপনির্বাচন নিয়ে বিএনপি এখনো নিরব। এমনকি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিকরাও চুপচাপ। অনেকের ধারণা, বুড়িচং-ব্রাহ্মণপাড়া আসনের উপনির্বাচনের মতোই চান্দিনাতেও ক্ষমতাসীন আওয়ামী লীগের যিনি প্রার্থী হবেন তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভোটগ্রহণ ছাড়াই এমপি নির্বাচিত হয়ে যেতে পারেন। আগামী ৭ অক্টোবর কুমিল্লা-৭ (চান্দিনা) সংসদীয় আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

গত ৩০ জুলাই আওয়ামী লীগের সাবেক অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক, সাবেক ডেপুটি স্পিকার এবং কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ মারা যান। ফলে কুমিল্লা-৭ (চান্দিনা) আসনটি শূন্য হয়ে যায়। গত বৃহস্পতিবার নির্বাচন কমিশনের কমিশন সভা শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার শূন্য ওই আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ি মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৩ সেপ্টেম্বর। মনোনয়পত্র যাচাই-বাছাই ১৪ সেপ্টেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ১৯ সেপ্টেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ২০ সেপ্টেম্বর। এদিকে চান্দিনা আসনের উপ-নির্বাচনে আগ্রহী প্রার্থীদের জন্য গত শনিবার থেকে মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমার তারিখ নির্ধারণ করেছে আওয়ামী লীগ। মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ করা যাবে আগামী বুধবার বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।
একদিকে তফসিল, আরেকদিকে দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহের তারিখ ঘোষণার পর মনোনয়নপ্রত্যাশীদের লবিং, দৌড়ঝাঁপ শুরু হয়েছে। এ মুহূর্তে উপনির্বাচন ঘিরে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আলোচনায় রয়েছেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক ভিসি ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, মরহুম অধ্যাপক আলী আশরাফের ছেলে চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুনতাকিম আশরাফ টিটু, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সহিদ উল্লাহ, কুমিল্লা উত্তর জেলা কৃষক লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মো. শাহজালাল মিঞা শিপনসহ আরও অনেকে। এছাড়াও জাতীয় পার্টির প্রার্থী হিসেবে দলটির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা জাতীয় পার্টির আহবায়ক লুৎফুর রেজা খোকন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে। এরমধ্যে ডা. প্রাণ গোপাল দত্তের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে।
কুমিল্লা-৭ আসনের উপনির্বাচনে গতকাল ৩ জন এবং আজকে ২ জন মিলে মোট ৫ জনের কাছে মনোনয়ন ফরম বিক্রি করা হয়েছে। এ পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন, কুমিল্লা জেলা উত্তর আওয়ামী লীগের সদস্য জাকির হোসেন, চান্দিনা উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক মো শাহজালাল মিঞা, কুমিল্লা জেলা উত্তর আওয়ামী লীগের সহসভাপতি ডাঃ প্রান গোপাল দত্ত, চান্দিনা উপ-জেলা আওয়ামী লীগের সভাপতি মো মুনতাকিম আশরাফ ও দোলনাই-নবাবপুর কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মো মজিবুর রহমান।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার বলেন, আওয়ামী লীগ একটি বড় দল। এখানে অনেক যোগ্য নেতৃত্ব গড়ে উঠেছে। কিন্তু সবাই তো মনোনয়ন পাবেন না। দলের প্রার্থী মনোনয়ন বোর্ড যাকেই প্রার্থী দিক না কেন নৌকার পক্ষে সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন