বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

ফের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৮ পিএম

সম্প্রতি কান চলচ্চিত্র উৎসব ঘুরে এসেছে ‘রেহানা মরিয়ম নূর’। এর মধ্যেই আবারো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে ছবিটি। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এ সিনেমা বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভালে মনোনীত হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রেহানা মরিয়ম নূর চরিত্রে অভিনয় করা অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

তিনি জানান, চলচ্চিত্রটি উৎসবের ডিবেট সেকশনের জন্য নির্বাচিত হয়েছে। আগামী ৬-১৭ অক্টোবর পর্যন্ত আয়োজনটি ইংল্যান্ডে হবে। পাশাপাশি এটি অনলাইনেও চলবে।

এর আগে গত জুলাই মাসে ‘রেহানা মরিয়ম নূর’ কান চলচ্চিত্র উৎসবে অংশ নেয়। উৎসবের আঁ সার্তে রিগা বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে মনোনয়ন পায় ছবিটি। সিনেমাটি প্রদর্শনের পরপরই সবাই দাঁড়িয়ে ‘স্ট্যান্ডিং ওভেশন’ দেয়। এরপর মেলবোর্ন ও বুসান চলচ্চিত্র উৎসব থেকেও সিনেমাটি আমন্ত্রণ পায়।

উল্লেখ্য, বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভাল ১৯৫৭ সালে প্রথম অনুষ্ঠিত হয়। এবার তাদের ৬৫তম আয়োজন। এতে বিভিন্ন দেশের সর্বমোট ১৫৯টি সিনেমা নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে ২১টি সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। উৎসবের ডিবেট সেকশনটি প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত নয়। তবে প্রদর্শনীর পর সমালোচকেরা ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে কথা বলবেন।

প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করেন। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন রেহানা...এমন ঘটনা তুলে ধরা হয়েছে সিনেমাটিতে।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

এদিকে শিগগির সিনেমাটির মুক্তির তারিখ চূড়ান্ত হবে বলে জানা গেছে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে সিনেমাটির থিয়েটার ও ওটিটি-স্বত্ব বিক্রি করা হয়েছে। ফিল্ম বুটিকসের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে সিনেমা বিক্রির কথাবার্তা চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন