শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এবার বিষয়ভিত্তিক র‌্যাংকিংয়ে দেশসেরা বাকৃবি

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৮:০৭ পিএম

বিষয়ভিত্তিক র‌্যাংকিংয়ে এবার দেশসেরা হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। গত ১৬ সেপ্টেম্বর এ বিষয়ভিত্তিক র‌্যাংকিং প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। লাইফ সায়েন্স বিষয়ে এবার বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে বাকৃবি। এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

প্রকাশিত এ বিষয়ভিত্তিক র‌্যাংকিং অনুযায়ী বিশ্ব র‌্যাংকিং তালিকায় বাকৃবি ও ঢাবির অবস্থান যথাক্রমে ৬০১ থেকে ৮০০ ও ৮০১ থেকে ১০০০ এর মধ্যে। তবে টাইমস হায়ারের এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। সোমবার (২০ সেপ্টেম্বর) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) অতিরিক্ত পরিচালক ড. মো. হারুন-অর-রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদন্ডের উপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করে। এ বছর ফিজিকাল সাইন্স, লাইফ সাইন্স, ক্লিনিকাল এন্ড হেলথ ও সাইকোলজি এ চারটি বিষয়ের উপর ১০ হাজার বিশ্ববিদ্যালয় থেকে এক হাজার বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করেছে। এ তালিকার শীর্ষে স্থান পেয়েছে অ্যামেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এ সাফল্যে আমরা উচ্ছসিত। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। ফলে দেশ আজ ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে অসামান্য সাফল্য লাভ করতে পেরেছে।

টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২-এ বাকৃবির ১ম স্থান লাভে বাকৃবির সব শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা উচ্ছ্বসিত ও আনন্দিত।

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটি বিভিন্ন ক্যাটেগরিতে ১০ হাজার বিশ^বিদ্যালয়ের মধ্যে থেকে ১৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছিল। যে তালিকায় বাকৃবির অবস্থান ছিল ১০০১ থেকে ১২০০ মধ্যে এবং বাংলাদেশে ২য়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন