মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মহানগর

তেল-চাল-চিনির দাম বাড়ছেই

মজুদ ও সরবরাহ সন্তোষজনক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

সরবরাহ ও মজুত ঠিক আছে। তারপরও কোনো কারণ ছাড়াই গত সপ্তাহের তুলনায় বাজারে বেড়েছে সব ধরনের চাল, ভোজ্য তেল, বয়লার মুরগি ও চিনির দাম। গতকাল মঙ্গলবার যাত্রাবাড়ি ও মোহাম্মদপুর টাউনহল কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, এসব পণ্যের দাম বেড়েছে ২ থেকে ১৫ টাকা পর্যন্ত। তবে এক সপ্তাহের মাথায় কেনো এতটা দাম বেড়েছে, এর সুনির্দিষ্ট কোনো কারণ বলতে পারেননি বিক্রেতারা।

গত সপ্তাহের তুলনায় বাজারে সব রকমের চালের দাম বেড়েছে কেজি প্রতি ২ টাকা থেকে ৫ টাকা। মোটা চাল কেজি প্রতি ৪৫ টাকা থেকে ৪৭ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ছিল কেজি প্রতি ৪৪ টাকা। নাজিরশাইল মান ভেদে ৬৫ থেকে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে, গত সপ্তাহে যার দাম ছিল ৬২ থেকে ৮০ টাকা। পাইজাম ৪৭ থেকে ৫০ টাকা। গত সপ্তাহের মূল্য ৪৫ থেকে ৪৮ টাকা। মিনিকেট ৬০ থেকে ৬২ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ছিল ৫৮ থেকে ৬০ টাকা। আটাশ চালের বর্তমান দাম ৪৮ থেকে ৫২ টাকা হলেও গত সপ্তাহের দাম ছিল ৪৬ থেকে ৫০ টাকা।

সপ্তাহ শেষে চালের দাম কেজিতে ২ থেকে ৫ টাকা বাড়ার কারণ সম্পর্কে ফেনী রাইস মিলের মালিক মো. ইউসুফ মিয়া বলেন, হঠাৎ করেই চালের দাম কেজিতে ২ থেকে ৫ টাকা বেড়ে গেছে। আমরা মিল থেকে কম দামে কিনলে, কম দামে বিক্রি করি। বেশি দাম পড়লে বেশি দামে। হঠাৎ কেনো দাম বেড়েছে, ঠিক বুঝতে পারছি না।

এদিকে চালের পাশাপাশি বেড়েছে ভোজ্যতেল ও চিনির দাম। তেল লিটারে ৪ থেকে ৭ টাকা এবং খোলা সাদা চিনি ও প্যাকেটজাত চিনি দুটোরই দাম বেড়েছে কেজিতে ৪ থেকে ৫ টাকা করে। খোলা সাদা চিনি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা দামে। গত সপ্তাহে যা ছিল ৭৫ থেকে ৭৬ টাকা। বিভিন্ন কোম্পানির প্যাকেটজাত চিনির দাম ছিল ৭৬ থেকে ৮০ টাকা। আজ সেই চিনির দাম ৮৪ টাকা বলে জানালেন টাউন হল বাজারের বুলবুল জেনারেল স্টোরের দিদারুল আলম।

রাজধানীর একাধিক বাজার ঘুরে দেখা গেছে, বাজারে কোম্পানি ভেদে প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৫০ টাকায়, যার দাম গত সপ্তাহে ছিল ১৪৫ টাকা। ২ লিটার ২৯৫ থেকে ৩০০ টাকা। গত সপ্তাহে ছিল ২৮৭ থেকে ২৯০ টাকা। আর ৫ লিটার তেলের বর্তমান দাম ৭১৮ থেকে ৭৪৫ টাকা। যার দাম ছিল ৭১০ থেকে ৭৩০ টাকা। তেলের দাম বাড়ার বিষয়ে শনিরআখড়ার মনির জেনারেল স্টোরে মালিক মো. মনির হোসেন বলেন, বিশ্ববাজারে নাকি তেলের দাম বেড়েছে। তাই কোম্পানিরা তেলের দাম বাড়িয়েছে বলে কোম্পানির লোকজন আমাদের জানিয়েছেন। গত এক সপ্তাহে বিভিন্ন তেল কোম্পানি প্রতি লিটার তেলের দাম ৪ টাকা থেকে ৭ টাকা পর্যন্ত বাড়িয়েছে। এই দাব বৃদ্ধির ব্যাপারে আমাদের মতো খুচরা ব্যবসায়ীদের কিছুই করার নেই।

হঠাৎ করে বেড়েছে বয়লার মুরগির দাম। গত সাপ্তাহে ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরের বয়লার মুরগির কেচি ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। এক বিক্রেতা জানালেন, পাইকারি বাজারে দাম চড়া তাই এখানেও দাম বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
habib ২২ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫১ এএম says : 0
Awamluege sorkarer hate Bangladesh ki nirapod ? Era jonogoner kotha vabe na...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন