মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বিষমুক্ত সবজি আবাদে আগ্রহ বাড়ছে ধামরাইয়ে

মো. আনিস উর রহমান স্বপন, ধামরাই (ঢাকা) থেকে | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৯ এএম

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় ধামরাই উপজেলায় বসত বাড়ির পাশে অনাবাদি পতিত জমি ও বাড়ির আঙ্গিনায় ৩০টি সম্পূর্ণ বিষমুক্ত পারিবারিক পুষ্টি সবজি বাগান স্থাপন করা হয়েছে। ধামরাইতে আরো ১৬টি ইউনিয়নে প্রায় একশ’ পরিবারে বাড়ির আঙিনায় এই বাগান করা হবে বলে জানা গেছে।
সরেজমিনে জানা যায়, উপজেলার সানোড়া ইউনিয়নের বাটুলিয়া গ্রামের ফরহাদ হোসেন উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় এবং নিজস্ব উদ্যোগে বিশমুক্ত এ পারিবারিক পুষ্টি সবজি বাগান করেছেন। সবজি ক্ষেতে শুধুই যে সবজি রয়েছে তা নয় সবজির পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরনের ফল ও মসলা জাতীয় গাছ। সবজি মধ্যে রয়েছে পেঁপে, লাল শাক, পুই শাক, বেগুন, পালং শাক, কলমি শাক,বরবটি, ঢেরশ লাউ, মিষ্টি কুমড়া, কারকল। এছাড়া মসলা জাতীয় ফসলের মধ্যে রসুন, তেজপাতা, ধনিয়া, মরিচ, আদা, হলুদ। এছাড়াও বিভিন্ন ধরনের ফুল গাছ এবং আম জাম, কাঠাল, লিচু, কলা, বেল ডালিম, কামরাঙ্গা, জাম্বুরাসহ আরো বেশ কয়েকটি ফলের গাছ। ফরহাদ হোসেনের স্ত্রীও শখের বসে নিয়মিত সবজি বাগান পরিচর্যা করে থাকেন। নিজের পরিবারের চাহিদা মিটিয়ে প্রতিবেশি ও আত্মীয় স্বজনদেরকেও সবজি দিয়ে থাকেন। কি নেই ফরহাদ হোসেনের বাড়ির আঙ্গিনায় সবজি বাগানে। প্রায় ২০ প্রকারের সবজি দেখা যায় তার বাগানে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ধামরাই উপজেলায় একশতটি বাড়ির উঠানে এ সবজি বাগান করতে যা যা লাগছে তা বিনা মূল্যে দেওয়া হচ্ছে।ইতো ৩০টি পুষ্টি সবজির বাগান করা হয়েছে।
বাড়ির আঙ্গিনায় সবজি চাষি ফরহাদ হোসেন বলেন, আমার ছোটবেলা থেকেই সবজি চাষের প্রতি আগ্রহ ছিল বেশ। বাড়িতে খালি জায়গাগুলিতে বিভিন্ন ধরণের ফল ও ফুলের গাছ লাগাতাম। বর্তমানে সরকারের পক্ষ থেকে বাড়ির আঙ্গিনায় সবজি চাষের সুযোগ পেয়েছি। সরকারের দেয়া ৫ প্রকার সবজি ছাড়াও প্রায় ২০ প্রকারের সবজি, মসলা, ফুলের গাছ রয়েছে আমার এ বাগানে। নিয়মিত উপজেলা সহকারী কৃষি অফিসার আবুল কাসেম দেখাশোনা করে থাকেন। বাড়ির আঙ্গিনায় সবজি চাষি ফরহাদ হোসেন আরো বলেন, সবচেয়ে বড় বিষয় নিজের জমিতে বিষমুক্ত সবজি উৎপাদন করে নিজের পরিবারকে খাওয়াতে পারছি।
ফরহাদ হোসেনের প্রতিবেশি মো. চান মিয়া বলেন, ফরহাদ হোসেনের বাড়ি আঙ্গিনায় ও পরিত্যাক্ত জমিতে সবজি চাষ দেখে অনেকেই উৎসাহিত হচ্ছেন। ধামরাই উপ-সহকারি কৃষি কর্মকর্তা আবুল কাসেম বলেন, আমি সার্বক্ষণিকভাবে সহযোগিতা করে যাচ্ছি যারা বাড়ির উঠানে বিষ মুক্ত সবজি চাষ করছেন।
উপজেলা কৃষি অফিসার মো. আরিফুল হাসান বলেন, বাড়ির আঙ্গিনায় জমি ব্যবহারসহ পুষ্টির চাহিদা পূরণ করার জন্য সরকারের পক্ষ থেকে এ পুষ্টির সবজির বাগান করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন