বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেসে’র সিইও-এমডি আল আমিন গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৮:১০ পিএম

ই-কমার্সের নামে এমএলএম ব্যবসা পরিচালনাকারী ‘এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেসে’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আল আমিন প্রধান গ্রেফতার হয়েছেন।

সিআইডির মিডিয়া কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার মো. আজাদ রহমান রোববার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন। এ বিষয়ে আগামীকাল দুপুর ১২টায় সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

‘এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেসে’র বিরুদ্ধে অভিযোগ, দীর্ঘদিন ধরে গ্রাহকের জমানো টাকা দিচ্ছে না প্রতিষ্ঠানটি। ভুক্তভোগী গ্রাহকরা জানান, বিভিন্ন উপায়ে এসপিসির মাধ্যমে আয় করা টাকাগুলো তাদের ওয়ালেটে জমা রয়েছে। কিন্তু তারা কোনোভাবেই এ টাকা ক্যাশ আউট করতে পারছেন না। গত তিন-চার মাস ধরে তাদের সব গ্রাহকের একই অবস্থা।

নিজেদের ই-কমার্স প্রতিষ্ঠান দাবি করলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্র জানায়, এসপিসি মূলত একটি বহু স্তরভিত্তিক বিপণন ব্যবসা (মাল্টি লেভেল মার্কেটিং- এমএলএম) প্রতিষ্ঠান। যেমনটি ছিল ডেসটিনি।

ই-কমার্সের নামে এমএলএম ব্যবসা ও প্রতারণার অভিযোগে ২০২০ সালে আল আমিনসহ প্রতিষ্ঠানটির ছয়জনকে গ্রেফতার করে ডিবি পুলিশ। ওই সময় জানানো হয়, এসপিসি ২২ লাখ গ্রাহকের কাছ থেকে ২৬৮ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। তবে গ্রেফতারের দুই মাসের মধ্যেই জামিনে বের হয়ে আসেন আল আমিন। আবারও নতুন উদ্যমে শুরু করেন ব্যবসা।

২০২০ সালে নিজেদের ই-কমার্স প্রতিষ্ঠান দাবি করে যাত্রা শুরু করে এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেস। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে আছেন আল আমিন প্রধান। তিনি ডেসটিনি ২০০০ লিমিটেডের টিম লিডার ও প্রশিক্ষক ছিলেন।

সিআইডি সূত্রে জানা গেছে, এসপিসি অনুমোদনহীন মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসা পরিচালনা করে এক কোটি ১৭ লাখ ৫০ হাজার টাকা আত্মসাৎ করেছে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে একটি মামলাও করেছে সিআইডি। তবে তদন্ত এখনও চলমান। আত্মসাতের টাকার অঙ্ক আরও বড় হতে পারে। কারণ, তাদের ব্যাংক লেনদেনের পরিমাণ অনেক বেশি।

অর্থ আত্মসাতের মামলায় বলা হয়েছে, প্রতিষ্ঠানটির এমডি আল আমিন গ্রাহকের ৮২ লাখ ৫০ হাজার টাকা দিয়ে নিজের নামে তিনটি প্রাইভেট কার কিনেছেন। এছাড়া সিটি ব্যাংকের একটি হিসাব থেকে গ্রাহকের ৩৫ লাখ টাকা তার স্ত্রী সারমীন আক্তারের অ্যাকাউন্টে স্থানান্তর করেছেন।

সিআইডি জানায়, এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেস লিমিটেড গত বছর জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ছয়টি ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ লেনদেন করে। এসব লেনদেন পর্যালোচনায় দেখা যায়, সেখানে মোট ২২ কোটি পাঁচ লাখ টাকা জমা হয়েছে। তোলা হয়েছে মোট চার কোটি সাত লাখ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
MAHBUB SUFI ৩ অক্টোবর, ২০২১, ৯:৩৩ পিএম says : 0
Plz help me.Amar praay 290000 hajar taka invest.aami Matro 30000 hajar takar moto shop balance bikri korsilam...Amra jara grahok tara taka ki babe pabo.
Total Reply(0)
MAHBUB SUFI ৩ অক্টোবর, ২০২১, ৯:৩৫ পিএম says : 0
Amra ekon amader taka ki babe pabo.
Total Reply(0)
অনিমেষ ঘোষ ৩ অক্টোবর, ২০২১, ১০:৫৬ পিএম says : 0
বাংলাদেশে বার বার এত অর্থ লোপাট হচ্ছে তবুও কেউ দেখার নেই আর কতটা পাগল হলে বারবার মানুষ ঠকে । এরজন্য সরকার না নিজেদের লোভ কে দ্বায়ী করা উচিত। তবুও সরকার দায় এড়াতে পারে না লাইসেন্স পায় কিভাবে ।কোন বিচার বিশ্লেষণ না করেই কি এসব প্রতিষ্ঠান কে লাইসেন্স দেই। আর প্রশাশন তখনই সজাগ হয় যখন কিছু মানুষ সর্বশান্ত হয়ে যায়। বাংলাদেশের মানুষের টাকা গোছানোর খুব সহজ হয়ে গেছে সহজে ঋণ দেওয়ায় বিভিন্ন সংস্থা ও ব্যাংক কি উদ্দেশ্যে ঋণ নিচ্ছে কোনরকম যাচায় বাছাই না করে ঋন দেওয়া ফলে এসব টাকা নিয়ে এসব যায়গায় ইনভেস্টমেন্ট করে মানুষ হয়ে যাচ্ছে পথের ফকির । অথবা দেওলিয়া হয়ে ব্যংক হচ্ছে ফাঁকা । এসব কবে বন্ধ হবে জানিনা তবে এখনো সতর্ক না হলে একটা সময় বাংলাদেশে আত্মহত্যার হার অনেক বেড়ে যাবে তার জন্য দায়ী কে হবে জানিনা তবে বিবেক দিয়ে বুঝুন সময় এখনো আছে।
Total Reply(0)
Abdul hakim khan ৩ অক্টোবর, ২০২১, ১১:০৫ পিএম says : 0
Vhai dorjo dorun,dekhen ki hoy
Total Reply(0)
মোঃ এইচ কে মাসুদ ৩ অক্টোবর, ২০২১, ১১:৪৪ পিএম says : 0
ওই টাকা ৩/৪ মাস না ওই টাকা মূলত প্রায় ৮ মাস যাবত আন্রা পাই না, ৩/৪ মাস আগের যে টাকা দিত তা এজেন্ট রাই নিয়ে নিত,আমরা প্রাই ৮ মাস কোন টাকা পাই না।
Total Reply(0)
মোহাম্মদ আল আমিন ৪ অক্টোবর, ২০২১, ৬:৪০ এএম says : 0
আমার ও ১৩০৫৭০ টাকা তাদের কাছে,কিন্তু পাচ্ছি না।
Total Reply(0)
HM.Abdurrahman ৪ অক্টোবর, ২০২১, ৬:৪৯ এএম says : 0
তাহলে আমাদের টাকার কি অবস্থা হবে?????????????
Total Reply(0)
HM.Abdurrahman ৪ অক্টোবর, ২০২১, ৬:৫০ এএম says : 0
আমি তো শেষ????????????
Total Reply(0)
MD.RABIUL KARIM MILON ৪ অক্টোবর, ২০২১, ৭:৪৪ এএম says : 0
Spc আলামিন প্রধান কে গ্রেপ্তার করেছে ভালো কথা কিন্তু আমাদের মত অনেক ইউজার আছে জাদের অনেক টাকা বিনিয়গ করা আছে & একাউন্ট এ অনেক টাকা আছে সেগুলো কি হবে, আমরা আমাদের টাকা কি ফেরোত পাবো? সরকার কি কিরবে আমাদের জন্নে।
Total Reply(0)
Salim Hosain ৪ অক্টোবর, ২০২১, ৮:৫৭ এএম says : 0
আমার ৪ টা একাউন্টে মোট ১ লাখ টাকার উপরে আছে।
Total Reply(0)
Metan chakma ৪ অক্টোবর, ২০২১, ১০:৫০ এএম says : 0
যতই চাপাচাপি করা হোক কোন লাভ নাই।।এই যে যারা টাকার জন্য চিল্লাচিল্লী করছো না সামনে যদি আরও একটা শর্টকাট আয়ের মাধ্যম বের হয় আবার সেখানে যাবেন।।যতদিন আপনারা পরিবর্তন না হবেন ততদিন সরকার এবং এসব বন্দ কোম্পানির মালিক গুলো লাভবান হবে।।কারণ আজ পর্যন্ত যতগুলো কোম্পানি বন্ধ করে দেওয়া হয়েছে একজন গ্রাহকও টাকা ফেরত পায়নি।তার কোম্পানি যদি বন্ধ হয় তাতে দুজনেরই লাভ।। মাঝখানে আপনারা যারা লোভে পড়ে লাখ পতি হওয়ার শর্টকার্ট রাস্তা খুজছেন এবার লন তেলা।।যদি বলা হয় কোন বিনিয়োগ নেই কিন্তু এত বছর সময় লাগবে তাও শেখার জন্য সেখানে কেউ নেই।অনেকে বলে প্রডাক্ট বেসড কোম্পানি ভালো লাগে না।।এবার লন তেলা
Total Reply(0)
Rajon Kumar ৪ অক্টোবর, ২০২১, ১২:০৩ পিএম says : 0
Amar 40000 taka kobe pabo bolen
Total Reply(0)
Ariful ৭ অক্টোবর, ২০২১, ৭:২২ পিএম says : 0
পঞ্চাশটা একাউন্ট খোলার পর এখন পর্যন্ত কোনো টাকা পয়সা পাই নাই ওয়ালেট জমা আছে
Total Reply(0)
Ariful ৭ অক্টোবর, ২০২১, ৭:২২ পিএম says : 0
পঞ্চাশটা একাউন্ট খোলার পর এখন পর্যন্ত কোনো টাকা পয়সা পাই নাই ওয়ালেট জমা আছে
Total Reply(0)
Kamrul ৮ অক্টোবর, ২০২১, ৯:০৩ পিএম says : 0
এই সব অফার-এ বিনিয়োগকারীরা মনে করে'টাকা গাছে ধরে'। এই সব মেরিটোরিয়াস বিনিয়োগকারীদের বুদধিমততা একটু কম থাকলে আল আমিনের জালে আটকা পড়তো না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন