বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাদক সম্রাটকে ধরতে ২২ হেলিকপ্টার, ৫০০ পুলিশ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ৪:১২ পিএম

বলছি দাইরো আন্তোনিও উসুগার কথা। কলম্বিয়ার ‘মোস্ট ওয়ান্টেড' মাদক সম্রাট তিনি। দেশটির নিরাপত্তা বাহিনী গত শনিবার (২৩ অক্টোবর) তাকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে। তিনি কলম্বিয়ার সবচেয়ে বড় মাদকপাচারকারী।

উসুগা অবশ্য ‘ওটোনিয়েল' হিসেবেই বেশি পরিচত। ধারণা করা হয়ে যে তিনি সহিংস ক্লান দ্যেল গলফো গোষ্ঠীর প্রধান, যেটি ঘন জঙ্গলের মধ্য দিয়ে কোকেন পাচারের বড় পথগুলো নিয়ন্ত্রণ করে।
কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডুকে শনিবারের গ্রেপ্তারের ঘটনাকে পাবলো এসকোবারের পতনের সঙ্গে তুলনা করেছেন। ১৯৯৩ সালে পুলিশের গুলিতে নিহত হন কলম্বিয়ার কুখ্যাত এই মাদক সম্রাট।
ডুকে বলেন, ‘আমাদের দেশে চলতি শতকে মাদকপাচারকারীদের উপর সবচেয়ে বড় আঘাত এটি’। ওটোনিয়েল শুধু বিশ্বের সবচেয়ে বড় ত্রাসসৃষ্টিকারী মাদক সম্রাটই নয়, একজন হত্যাকারীও যে পুলিশ, সেনা সদস্য এবং স্থানীয় অ্যাক্টিভিস্টদের খুন করেছে, যোগ করেন তিনি।
কলম্বিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, তাকে গ্রেপ্তারে দেশটির সামরিক ইতিহাসে জঙ্গলে সবচেয়ে বড় অভিযান পরিচালনা করা হয়।'
উসুগার মাদকপাচারকারী দলের অন্য সদস্যদের আত্মসমর্পণের আহ্বানও জানিয়েছেন ডুকে। অন্যথায়, তাদের উপর আইনের পুরোপুরি প্রয়োগ করা হবে বলেও জানিয়েছেন তিনি।
মাদক পাচার, হত্যা, চাঁদাবাজি, অপহরণসহ নানা অভিযোগ রয়েছে কলম্বিয়ার এই মাদক সম্রাটের বিরুদ্ধে। মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রাগ এনফোর্সমেন্ট কর্তৃপক্ষের ‘মোস্ট ওয়ান্টেড' তালিকায় রয়েছেন তিনি।
উসুগাকে গ্রেপ্তার বা বিচারের মুখোমুখি করার উপযুক্ত তথ্য কেউ দিলে তাকে ৫০ লাখ ডলার পুরস্কার দেয়ার ঘোষণা ২০০৯ সালে দিয়েছিল মার্কিন কর্তৃপক্ষ।
৫০ বছর বয়সি উসুগার জন্ম কলম্বিয়ার নেকোক্লিতে। প্রত্যন্ত অঞ্চলের এক পরিবারের নয় সন্তানের মধ্যে সপ্তম তিনি। আঠারো বছর বয়সে একটি মার্কসবাদী গেরিলা গোষ্ঠীর সদস্য হয়েছিলেন তিনি। পরবর্তীতে অবশ্য সেটি ভেঙে যায়।
তাকে গ্রেপ্তারে এর আগেও একাধিক অভিযান চালিয়েছে পুলিশ। তবে সাফল্য এসেছে শনিবার। ২২ হেলিকপ্টার নিয়ে ৫০০ পুলিশ সদস্যের অভিযানে গ্রেপ্তার হন তিনি। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন